ঢাকা, শনিবার ২৯ জানুয়ারী ২০২২, ০৪:৪২ অপরাহ্ন
অনলাইন মিটিংয়ের নতুন সার্ভিস আনল মাইক্রোসফট
Reporter Name

অনলাইন মিটিংয়ের নতুন সার্ভিস আনল মাইক্রোসফট

ভার্চুয়াল মিটিংয়ের জন্য টিমস এসেনশিয়ালস নামক নতুন একটি সার্ভিস নিয়ে এসেছে মাইক্রোসফট করপোরেশন। মাইক্রোসফট টিমসের প্রথমবারের মতো উন্মোচন করা ফিচারটি ছোট প্রতিষ্ঠানগুলোর সুবিধার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। এটি সাশ্রয়ী মিটিং সল্যুশন সুবিধা দেবে। 

টিমস এসেনশিয়ালস ৩০ ঘণ্টা পর্যন্ত অনবরত গ্রুপ মিটিং, ৩শ’ জন লোকের সঙ্গে মিটিং এবং ব্যবহারকারী প্রতি ১০ জিবি ক্লাউড স্টোরেজের সুবিধা সহ পেশাদার মিটিং হোস্ট করার এবং এক জায়গায় নিজেদের কাজ সমন্বয়ের প্রয়োজনীয় সুবিধা রয়েছে। এই ফিচারটিতে ক্ষুদ্র ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর প্রয়োজন মেটাতে টিমসের ফ্রি ভার্সনে যেসব সুবিধা রয়েছে সেগুলো থাকার পাশাপাশি নতুন কিছু বিষয়ও থাকবে। এর মধ্যে রয়েছে একটি মাত্র ই-মেইল ব্যবহার করে খুব সহজে ইনভাইটেশন পাঠানোর সুবিধা। এক্ষেত্রে, মিটিংয়ে ব্যবহারকারীদের সাইন আপ, সাইন ইন কিংবা অংশগ্রহণকারীদের টিমস ইনস্টল করতে হবে না। 

মিটিং লবি, ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড, টুগেদার মোড, লাইভ ক্লোজড ক্যাপশন ও লাইভ রিয়েকশন এর মতো প্রফেশনাল মিটিং টুলস ও ক্যাপাবিলিটিস ব্যবহারকারীদের আরো উন্নত অভিজ্ঞতা প্রদান করবে। মাইক্রোসফট টিমসের চ্যাট ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা সব সময় তাদের যোগাযোগ বজায় রাখতে পারবেন। আউটলুক ক্যালেন্ডারের সংযোজন ছাড়াও, টিমস এসেনশিয়ালসে গুগল ক্যালেন্ডারের সংযোজনের মাধ্যমে খুব সহজেই মিটিংয়ের সময় ঠিক করা যাবে।

ইন্টেলিজেন্ট ক্লাউডের এই যুগে মাইক্রোসফট ডিজিটাল রূপান্তরে কাজ করছে; ফলে নতুন ছোট-বিজনেস গ্রুপ চ্যাট টেমপ্লেট (শুধুমাত্র ডেস্কটপ এবং ওয়েব) সহ একটি গ্রুপ প্রজেক্ট দ্রুততম সময়ের মধ্যে শুরু করা এবং যে কারো সঙ্গে মিটিং হোস্ট করা, সহকর্মীদের কাজ ভাগ করা এবং দ্রুত সাড়া পাওয়ার জন্য পোল তৈরি করার মতো গুরুত্বপূর্ণ অফারগুলো টিমস এসেনশিয়ালসে শিগগিরই আসছে। 

এ নিয়ে মাইক্রোসফটের ব্যবস্থাপনা পরিচালক মো. ইউসুপ ফারুক বলেন, ‘কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারি আমাদের যোগাযোগ পদ্ধতিকে নতুন রূপ দিয়েছে। ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে অনেক ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ টুল ও প্রযুক্তির ব্যবহার ছাড়াই তাদের ক্রেতাদের সঙ্গে কাজ করতে হয়েছে এবং তাদের প্রাতিষ্ঠানিক কার্যক্রম পরিচালনা করতে হয়েছে। এ পরিপ্রেক্ষিতেই নতুন মাইক্রোসফট টিমস এসেনসিয়ালস  তৈরি করা হয়েছে।  এটি বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর মধ্যে পারস্পরিক যোগাযোগ, সমন্বয় ও ক্রেতাদের নতুন উপায়ে সেবা প্রদানের জন্য তৈরি করা হয়েছে।’

মাইক্রোসফটের মডার্ন ওয়ার্কের করপোরেট ভাইস প্রেসিডেন্ট জেরাড স্পেটারো বলেন, ‘গত ২০ মাস ক্ষুদ্র ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে প্রতিকূল সময়ের মধ্য দিয়ে যেতে হয়েছে। অনেক ক্ষেত্রেই প্রয়োজনীয় টুল ও প্রাযুক্তিক সক্ষমতা কম নিয়েও তারা এ পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়ে কাজ করেছে। ক্ষুদ্র ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর চাহিদা পূরণেই টিমস এসেনশিয়ালস তৈরি করা হয়েছে, যা তাদের নতুন সময়ে কাজ করার ক্ষেত্রে সক্ষম করে তুলবে।’ 

টিমস ওয়েবসাইটের মাধ্যমে বা বিভিন্ন মাইক্রোসফট ক্লাউড পার্টনারদের কাছ থেকে প্রয়োজনীয় ফিচার মোতাবেক টিমস এসেনশিয়াল কেনা যাবে। একজন ব্যবহারকারী প্রতি মাসে চার মার্কিন ডলারে এ ফিচারটি উপভোগ করতে পারবেন। অনলাইন মিটিং ও কোলাবোরেশন সল্যুশনের জন্য টিমস এসেনশিয়াল বাজারে তুলনামূলকভাবে সাশ্রয়ী। মাইক্রোসফট টিমস এসেনশিয়াল সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন মাইক্রোসফট ৩৬৫ ব্লগ।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: