ঢাকা, শনিবার ২৯ জানুয়ারী ২০২২, ০৪:০৯ অপরাহ্ন
জাপানের সঙ্গে বাংলাদেশের রয়েছে ঐতিহাসিক সম্পর্ক: ক্রীড়া প্রতিমন্ত্রী
Reporter Name

জাপানের সঙ্গে বাংলাদেশের রয়েছে ঐতিহাসিক সম্পর্ক: ক্রীড়া প্রতিমন্ত্রী

বৃহস্পতিবার বাংলাদেশ-জাপানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে জাপানের ইয়োমিউরি জায়ান্টস দলের সঙ্গে বাংলাদেশ জাতীয় বেসবল দলের এক অনলাইন প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

প্রশিক্ষণ কর্মসূচি জাপান দূতাবাস ও জাইকা বাংলাদেশের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে জাপান সরকার ও তার জনগণ বাংলাদেশের প্রতি আন্তরিক সমর্থন ও সহানুভূতি প্রকাশ করেছে।

স্বাধীনতা পরবর্তী সময়ে জাপানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের ভিত্তি রচনা করেন বঙ্গবন্ধু। পরে ১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাপান সরকারের বিশেষ আমন্ত্রণে জাপানে সরকারি সফরে গিয়েছিলেন। সফরকালে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ জাপানের সঙ্গে শিক্ষা, ক্রীড়া ও সংস্কৃতি, অবকাঠামো, স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি ইত্যাদি ক্ষেত্রে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে।

অনলাইন প্রশিক্ষণের বিষয়ে রাসেল বলেন, এই প্রশিক্ষণ কর্মসূচী ক্রীড়া ক্ষেত্রে জাপান ও বাংলাদেশের মধ্যে সহযোগিতা জোরদার করার পথ তৈরি করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে প্রদান করেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এবং স্বাগত বক্তব্য প্রদান করেন জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ ইউহো হায়াকাওয়া।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: