ঢাকা, শনিবার ২৯ জানুয়ারী ২০২২, ০৪:৪৮ অপরাহ্ন
নবীজি (স.)’র সাংকেতিক নামে ইরানে সামরিক মহড়া
Reporter Name


নবীজি (স.)'র সাংকেতিক নামে ইরানে সামরিক মহড়া

ইসলামী প্রজাতন্ত্র ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলে মুহাম্মাদ রাসুলুল্লাহ (স.) সাংকেতিক নামে বিশাল সামরিক মহড়া অনুষ্ঠিত হয়েছে। ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস ঘাঁটি এই মহড়ার আয়োজন করে।

আইআরজিসি'র স্থল ইউনিটের কমান্ডার মোহাম্মাদ পাকপুর আজ (বৃহস্পতিবার) বলেছেন, দুই ধাপে এই মহড়া সম্পন্ন করা হয়েছে। প্রথম ধাপটি ছিল সামরিক। দ্বিতীয় ধাপে বেসামরিক ও জনসেবামূলক কার্যক্রম প্রাধান্য পেয়েছে।

এবারের মহড়ার প্রথম ধাপে ক্ষেপণাস্ত্র, কামান, ড্রোন, হেলিকপ্টার, নানা ধরণের বোমা এবং বিভিন্ন ইউনিটের বিশেষায়িত সমরাস্ত্র ব্যবহার করা হয়েছে। মহড়ায় প্রকৃত যুদ্ধ পরিস্থিতি তৈরি করে যোদ্ধাদের অভিজ্ঞতায় পূর্ণতা দেওয়ার চেষ্টা করা হয়েছে।

দ্বিতীয় ধাপে জনসেবামূলক কার্যক্রম পরিচালনা করা হয়েছে ব্যাপকভাবে। ঐ এলাকার দরিদ্র মানুষের কাছে ঘরের দামি আসবাবপত্রসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র পৌঁছে দেওয়া হয়েছে।

যেসব মেয়ের বিয়ে ঠিক হয়েছে তাদের বাড়িতে বিশেষ উপহারসামগ্রী পাঠানো হয়েছে। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানে ক্রীড়া সামগ্রী দেওয়া হয়েছে। সেনা কমান্ডারেরা স্কুলগুলো পরিদর্শন করে সেখানকার শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের সমস্যা ও চাহিদার কথা শুনেছেন এবং সমাধান দিয়েছেন।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: