ঢাকা, শনিবার ২৯ জানুয়ারী ২০২২, ০৪:০৯ অপরাহ্ন
লেজ নিয়ে ভূমিষ্ঠ শিশু! সার্জারি করে বাদ দিলেন ডাক্তার
Reporter Name

লেজ নিয়ে ভূমিষ্ঠ শিশু! সার্জারি করে বাদ দিলেন ডাক্তার

  অবাক করা ব্যাপার। ভুবনেশ্বরে সম্প্রতি একটি শিশু ভূমিষ্ঠ (baby born) হয়েছে লেজ (tail) সমেত! ডাক্তাররাও (doctors)  দেখে হতবাক (surprise), সচরাচর এমন ঘটতে দেখা যায় না যে। যদিও অস্ত্রোপচারের (surgery) মাধ্যমে সদ্যোজাতের লেজটি কেটে বাদ দেওয়া হয়েছে।

কিন্তু বিরল কিছু ঘটনাও তো ঘটে। এটা তেমনই। ডঃ অশোক কুমার মহাপাত্র নামে হাসপাতালের ডাক্তার জানিয়েছেন, বেসরকারি হাসপাতালে বাচ্চাটির অস্ত্রোপচার করা হয়েছে। বিষয়টি ব্যাখ্যা করে তিনি জানিয়েছেন, বাচ্চাটির স্পাইনাল কর্ডের  গঠনে অসঙ্গতি ছিল জন্মের সময়। পিঠের একেবাকে ওপর একটি লেজ গজিয়ে ওঠে। পুরীর এক স্বাস্থ্যকেন্দ্রে ভূমিষ্ঠ হওয়া বাচ্চাটিকে নিয়ে চিন্তায় পড়েন তার বাবা-মা। বাচ্চাটি পুত্রসন্তান। তিনটি সার্জারি করতে হয় তার শরীরে।

ডঃ মহাপাত্র জানান, লেজ সহ বাচ্চার জন্ম বিরল ঘটনা বলে ধরতে হবে। এপর্যন্ত বিশ্বে এমন ১৯৫টি ঘটনার খবর পাওয়া গিয়েছে যেখানে জন্মের পর বাচ্চার লেজ ধরা পড়েছে। অনেক বাচ্চাই মায়ের গর্ভে ভ্রুণ অবস্থায় থাকাকালেই লেজ গজায়। তবে ৮ সপ্তাহ বাদে সেটি আপনা থেকেই মিলিয়ে যায়। কিন্তু কখনও কখনও এই চেনা নিয়মের ব্যতিক্রম ঘটে। লেজ নিয়েই ভূমিষ্ঠ হয় বাচ্চা। তখন অস্ত্রোপচার করে কেটে বাদ দিতে হয় লেজ। বোঝারই উপায় থাকে না, লেজ ছিল।খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২২/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি: