এবছর যারা পেলেন অস্কার পুরস্কার

জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে এবারও অনুষ্ঠিত হল বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার। ১২ মার্চ রাতে (বাংলাদেশ সময় ১৩ মার্চ ভোর ৬টায়) মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসেছিল ৯৫তম আসর। বিশাল এই আয়োজনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তারকারা।

এবছর সেরা চলচ্চিত্রে পুরষ্কার পায় ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’। ৭টি শাখায় পুরষ্কার পায় এ সিনেমা। যদিও আগে থেকেই সবাই অনুমান করেছিলো সিনেমাটি একাধিক বিভাগে পুরষ্কার পাবে। কারণ এটি ১১টি বিভাগেই মনোনিত হয়েছিলো। এই সিনেমায় অভিনয় করেছেন অভিনেত্রী মিশেল ইয়ো। এবারের আসরের তিনিই পরেছেন সেরা অভিনেত্রীর মুকুট।

এ সিনেমা আর যেসব বিভাগে পুরষ্কৃত হয়েছে তা হলো- সেরা পরিচালক বিভাগে ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনেট, সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে কে হুই কোয়ান, সেরা পার্শ্ব-অভিনেত্রী শাখায় জেমি লি কার্টিস এবং সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনেট। এছাড়া ওসরা চলচ্চিত্র সম্পাদনা বিভাগের পুরষ্কারটিও জিতে নিয়েছে ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’।

৯৫তম অস্কার আয়োজনের বেশিরভাগ পুরষ্কারই যখন এক সিনেমার ঘরে তখন ‘দ্য হোয়েল’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরষ্কার পেল ব্রেন্ডন ফ্রেজার। এছাড়া সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য বিভাগে উইমেন টকিং’ সিনেমার জন্য সারাহ পলি, সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র হিসেবে ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র হিসেবে ‘গুইলারমো দেল তোরো’স পিনোকিও’, সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘দ্য এলিফ্যান্ট হুইসপার’, সেরা ভিজ্যুয়াল ইফেক্টস বিভাগে ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’, সেরা মৌলিক গান ভারতের ট্রিপল আর সিনেমার ‘নাটু নাটু’, সেরা শব্দ ‘টপ গান: ম্যাভেরিক’ এবং সেরা পোশাক পরিকল্পনা বিভাগে পুরষ্কার অর্জন করে ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার’।

এনবিএস/ওডে/সি

news