অস্কারের দাম মাত্র ১ ডলার!

চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে বিবেচিত ‘একাডেমি অ্যাওয়ার্ড’। তবে এই পুরষ্কারকে সবাই ‘অস্কার’ নামেই চেনেন। একাডেমি অফ মোশন পিকচার আর্টস এন্ড সায়েন্সেস প্রতিবছর এই পুরষ্কার প্রদান করে থাকে। এই পুরষ্কার পাওয়া মানে গোটা বিশ্বব্যাপী সম্মানিত হওয়া। বিনোদন জগতের সঙ্গে যুক্ত নির্মাতা-শিল্পী ও কলাকুশলীরাই মূলত এ পুরষ্কার অর্জন করেন। পুরস্কারটি হাতে পেলে গর্বে বুক ভরে ওঠে তাদের। কিন্তু মহামূল্যবান এই অস্কার অ্যাওয়ার্ডের আর্থিকমূল্য মাত্র ১ ডলার!

কেউ চাইলেই এই পুরষ্কার কিনে নিজের কাছে রাখতে পারবেন না। তবে কেন এতো কম মূল্য নির্ধারণ করা হলো সর্বোচ্চ সম্মানজনক এই পুরস্কারের? এর অবশ্য নির্দিষ্ট কারণও রয়েছে। একাডেমি অফ মোশন পিকচার আর্টস এন্ড সায়েন্সেস জানিয়েছে, কোনো অস্কার বিজেতা যেনো এটিকে বিক্রির চিন্তা না করেন তাই এর মূল্য নির্ধারণ করা হয়েছে মাত্র এক ডলার।

জানা যায়, পুরষ্কার প্রদানকারি সংস্থাটির একটি নির্দিষ্ট নিয়ম রয়েছে। প্রতি বিজেতাকেই তা মেনে চলার নির্দেশও দেওয়া হয়েছে। তাদের নির্ধারিত নিয়ম অনুযায়ী এই পুরষ্কার স্বাভাবিকভাবে লেনদেন যোগ্য নয়। যেহেতু এটি ইন্ডাস্ট্রির সর্বাধিক সম্মানিত পুরস্কার, সেহেতু অ্যাকাডেমি চায় না এটি যত্রতত্র পাওয়া যাক। তবে পুরস্কারপ্রাপ্ত কেউ যদি এটি বিক্রি করতে চায়, তবে সবার আগে যেন তা অ্যাকাডেমিকেই ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেন, তাও মাত্র ১ ডলারের বিনিময়ে। অন্যত্র এটি কোনো কিছুর বিনিময়েই বিক্রি করা যাবে না।

২০১৫ সালে ক্যালিফোর্নিয়ার এক বিচারক এমন একটি রায় দিয়েছিলেন। যেখানে স্পষ্ট বলা হয়েছে, বিজেতারা এই পুরস্কার বিক্রি করতে পারবেন না, নষ্ট করতেও পারবে না। যদিও এই স্ট্যাচু তৈরি করতে খরচ পড়ে ৪০০ ডলার। এই পুরস্কারকে সুরক্ষিত করতেই এমন নিয়ম করা হয়েছে। তাই ইচ্ছে থাকলেই কিনে ফেলা যাবে না। আবার কোনো বিজেতা এটি নষ্টও করতে পারবেন না।

এনবিএস/ওডে/সি

news