মার্কিন নিষেধাজ্ঞায় থাকা ‘লি’ চীনের নতুন প্রতিরক্ষামন্ত্রী

 রোববার চীনের পার্লামেন্টে প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে লি শ্যাংফু’র নাম ঘোষণা করা হয়।

২০১৮ সালে রাশিয়ার প্রধান অস্ত্র রপ্তানিকারক, রোসোবোরোনেক্সপোর্টের কাছ থেকে সু-৩৫ জঙ্গি বিমান, এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ অন্যান্য সামরিক সরঞ্জামাদি ক্রয়ের জন্য লি’র ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এটি এখনো বহাল রেখেছে মার্কিন প্রশাসন।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, চীনের ক্ষমতাসীন দলের পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটি ও সেন্ট্রাল মিলিটারি কমিশনের ৭ সদস্যবিশিষ্ট এই পরিচালনা পর্ষদের হাতেই দেশটির সামরিক ও প্রতিরক্ষা সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রক্ষিত। আর এই পদে থাকা ব্যাক্তিকে দেশটির প্রতিরক্ষা বাহিনীর প্রতিনিধিত্বের পাশাপাশি কূটনৈতিক ইস্যুতেও কাজ করতে হবে।

লি ১৯৫৮ সালে দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলের রাজধানী চেং ডুতে জন্মগ্রহণ করেন। সামরিক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক লাভের পর তিন দশকেরও বেশী সময় তিনি চীনের শি চেং  মহাকাশ কেন্দ্রের  প্রকৌশলী হিসেবে কাজ করেছেন। এমনকি লি চীনের স্যাটেলাইট কর্মসূচিতেও কাজ করেছেন। ২০০০ সালে তিনি চ্যাংই-২ মহাকাশ যান উৎক্ষেপণের তদারকিও করেছিলেন। ২০১৬ সালে লি পিপলস লিবারেশন আর্মির ডেপুটি কমান্ডার হিসবে দায়িত্ব পান। ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত  চীন - রাশিয়া যৌথ ৫৫ টি মহাকাশযানের উৎক্ষেপণ পরিচালনাও করেছেন লি।
এরইমধ্যে তৃতীয়বারের মত দেশটির প্রেসিডেন্ট হিসবে শি জিনপিং নির্বাচিত হয়েছেন। আর তিনি লি’কে  দেশটির দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাশালী ব্যাক্তি হিসেবে নিয়োগ দিলেন। লি’র প্রযুক্তিগত দক্ষতা শি জিনপিংয়ের বেধে দেওয়া পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) অন্তর্র্বতী লক্ষ্য পূরণে সহায়তা করবে এমন ধারণা থেকেই শি তাকে দায়িত্ব দিয়েছেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

এদিকে আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও লি’র এই পদে নিয়োগ প্রাপ্তির বিষয়টিকে গুরত্ব সহকারে দেখছে পশ্চিমারা।

তিনি এমন এক সময়ে প্রতিরক্ষামন্ত্রী হলেন যখন কিনা ওয়াশিংটন বেইজিংয়ের সঙ্গে সামরিক সংলাপ ও সম্পর্ক  পুনরুদ্ধারে কাজ শুরু হয়েছিল।

উল্লেখ্য, ২০২২ সালের আগস্টে তৎকালীন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক উন্নয়নের প্রক্রিয়াটি থমকে যায়।

এনবিএস/ওডে/সি

news