ভারতীয় বংশোদ্ভূত শিশুকন্যাকে হত্যায় ১০০ বছর জেল, নজিরবিহীন সাজা মার্কিন মুলুকে

২০২১ সালে বেঘোরে মৃত্যু হয় ৫ বছরের ভারতীয় বংশোদ্ভূত শিশুকন্যার। একটি হোটেলের ঘরে থাকাকালীন আচমকা জানলার দিক থেকে ছুটে আসা গুলি মাথায় বেঁধে শিশুটির। তাতেই প্রাণ যায় তার। আমেরিকার (America) লুইসিয়ানার ওই ঘটনায় দোষী সাব্যস্ত যুবককে ১০০ বছরের সশ্রম কারাদণ্ডের সাজা শোনাল মার্কিন মুলুকের আদালত। অপরাধীকে ‘কঠোর সশ্রম’ কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন বিচারক।

মার্কিন আদালত সূত্রে জানা গিয়েছে, মঙ্কহাউজ ড্রাইভ এলাকার একটি হোটেল লিজ নিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত দম্পতি বিমল প্যাটেল এবং স্নেহাল প্যাটেল। মা-বাবার সঙ্গে নিচের তলার একটি ঘরে থাকত পাঁচ বছরের শিশুকন্যা মায়া। ঘটনার সময় হোটেলের নিচের তলার একটি ঘরে খেলছিল সে। একই সময় হোটেল লাগোয়া পার্কিং লটে এক ব্যক্তির সঙ্গে বচসায় জড়ান বছর পয়ত্রিশের জোশেফ লি স্মিথ। মেজাজ হারিয়ে স্মিথ নিজের আগ্নেয়াস্ত্র থেকে ওই ব্যক্তির দিকে তাক করে গুলি ছোড়েন। তা লক্ষ্যভ্রষ্ট হয়ে হোটেলের ঘরে থাকা মায়ার মাথায় গিয়ে লাগে।


আশঙ্কাজনক শিশুকন্যাকে স্থানীয় হাসপাতালে ভরতি করা হয়। সেখানে তিনদিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ার পর ২০২১ সালের ২৩ মার্চ প্রয়াত হয় মায়া। এই ঘটনাতেই নজিরবিহীন সাজা ঘোষণা করল আমেরিকার একটি আদালত। জেলা দায়রা আদালতের বিচারপতি জন ডি মোসেলি শিশুকন্যাকে হত্যায় দোষী সাব্যস্ত জোশেফ স্মিথকে ৬০ বছরের ‘কঠোর’ সশ্রম কারদণ্ডের সাজা শোনান। প্রবেশন কিংবা প্যারলে মুক্তির ছাড়ও পাবে না অপরাধী, জানিয়ে দিয়েছে আদালত।


মূল সাজার পাশাপাশি বিচারে বাধা দানের দায়ে আরও ২০ বছর এবং অন্য একটি দোষে আরও ২০ বছর কারাদণ্ডের সাজা দেওয়া হয়। অর্থাৎ সব মিলিয়ে ১০০ বছরের সাজা ঘোষণা করেন বিচারপতি। বলা বাহুল্য, কোনও ব্যক্তির পক্ষে এক শতক সাজা খাটা সম্ভব না বাস্তবে। তবে ৩৫ বছরের স্মিথ যাতে করে আমৃত্যু জেলবন্দি থাকেন, তার ব্যবস্থা করেছেন জেলা দায়রা আদালতের বিচারক।
সংবাদ প্রতিদিন /এনবিএস/২০২৩/একে

news