২০২৪ সালের নির্বাচন হবে চূড়ান্ত লড়াই, প্রথম নির্বাচনী সমাবেশ : ট্রাম্প

মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম জনসভায় অংশ নিয়ে বলেছেন, তার বিরুদ্ধে যত অভিযোগ আছে তিনি তা কাটিয়ে উঠবেন। শনিবার টেক্সাসের ওয়াকা সিটিতে এ নির্বাচনী সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে ১৫ হাজারের বেশি ট্রাম্প সমর্থক জড়ো হন।

নির্বাচনী জনসভায় ২০২১ সালের ৬ জানুয়ারির দাঙ্গার পর সাজাপ্রাপ্তদের প্রশংসা করেন। তিনি বলেন, ২০২৪ সালের নির্বাচনে একটা বড় কিছু হতে যাচ্ছে। আপনারা আমাকে হোয়াইট হাউজ থেকে দূরে রেখেছেন কিন্তু এর অবসান ঘটানো হবে। আমেরিকা এবং এর জনগণ আবারো স্বাধীন হবে। ট্রাম্প বলেন, ‘বিদ্বেষপূর্ণ রাজনৈতিক শ্রেণীকে’ নির্মূল করা হবে। ট্রাম্প নির্বাচনে পরাজয়ের বিষয়টিকে তার বিরুদ্ধে একটি ‘ডেমোক্রেট-অর্কেস্ট্রেটেড’ চক্রান্ত। বাইডেনের শাসনামলকে তিনি রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে আইন প্রয়োগে স্ট্যালিনবাদী রাশিয়ার হরর শো বলে অভিহিত করেন। বাইডেন প্রশাসন শুরু থেকেই আমার বিরুদ্ধে জাদুকরী শিকার ও মিথ্যা তদন্ত করেছে। আমি ইউক্রেনের যুদ্ধ দ্রুত শেষ করার প্রতিশ্রুতি দিয়েছি তাই পরিস্থিতি আরো কঠিন হবে। কিন্তু নির্বাচিত হলে ২৪ ঘন্টায় ইউক্রেন সংকটের সমাধান করব।

ট্রাম্প তার নির্বাচনী সমাবেশের দিকে তাকিয়ে দেখার আহবান জানিয়ে বলেন,  পেন্টাগন, স্টেট ডিপার্টমেন্ট এবং জাতীয় নিরাপত্তা সংস্থার অন্যান্য অঙ্গ এবং যুদ্ধবাজরা আমেরিকাকে ‘ডিপ এস্টেটে’ পরিণত করেছে। বিশে^ বিশৃঙ্খলা ও দ্বন্দ্বের জন্যে এরাই দায়ী। যখন আমরা আমরা এই বিদ্বেষপূর্ণ রাজনৈতিক শ্রেণীকে নির্মূল করব তখনই সুবিচার প্রতিষ্ঠা হবে।

ট্রাম্প তার বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ তোলা কৌঁসুলিদেরও কঠোর সমালোচনা করেন। ‘জাস্টিস ফর অল’ গান চালিয়ে ট্রাম্প তার নির্বাচনী মিছিল শুরু করেন। পোডিয়ামে একা দাঁড়িয়ে ট্রাম্প তার বক্তৃতা করার সময় ক্যাপিটল হিলের দাঙ্গার ভিডিও চিত্র পর্দায় দেখানো হয়।

ট্রাম্প এমন এক সময়ে তার নির্বাচনী প্রচার শুরু করলেন, যখন প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি অপরাধে অভিযুক্ত হওয়ার মুখে রয়েছেন তিনি। তার বিরুদ্ধে অভিযোগ, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ট্রাম্পের সঙ্গে অবৈধ সম্পর্কের তথ্য লুকিয়ে রাখতে সাবেক এক পর্নো তারকাকে বিপুল পরিমাণ অর্থ দেওয়া হয়েছিল।

গত সপ্তাহে ট্রাম্প দাবি করেন, এই মামলায় তাকে গ্রেপ্তার করতে পারে পুলিশ। এ ধরনের পরিস্থিতি দেখা দিলে এর বিরুদ্ধে বিক্ষোভে নামতে সমর্থকদের প্রতি আহ্বান জানান তিনি। এ নিয়ে দাঙ্গার আশঙ্কায় নিউইয়র্কে নিরাপত্তা জোরদার করা হয়। নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে করা এক পোস্টে ট্রাম্প সতর্ক করেন।

এনবিএস/ওডে/সি

news