গঙ্গায় ভেঙে পড়ল হাজার কোটি রুপির নির্মাণাধীন সেতু

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের ভাগলপুরে গঙ্গা নদীর ওপর নির্মাণাধীন চার লেনের একটি সেতু তাসের ঘরের মতো হুড়মুড়িয়ে ভেঙে পড়েছে। রোববার নির্মাণাধীন এই সেতু নদীতে ভেঙে পড়ে। কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

২০১৪ সালে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার রাজ্যের সুলতানগঞ্জ ও খাগরিয়া জেলার মাঝে সংযোগকারী এই সেতুটির নির্মাণকাজের উদ্বোধন করেছিলেন।

নির্মাণাধীন সেতুটির ৩২৮ ফুট উঁচু অংশ পুরোপুরি গঙ্গায় ধসে গেছে। সেতুটির হুড়মুড়িয়ে ভেঙে পড়ার দৃশ্য মোবাইলে ধারণ করেছেন স্থানীয়রা।

রাজ্যের শীর্ষ এক জেলা কর্মকর্তা বার্তা সংস্থা এএনআইকে বলেছেন, রোববার সন্ধ্যা ৬টার দিকে নির্মাণাধীন সেতু ধসের এই ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। ঘটনাস্থলে স্থানীয় প্রশাসন রয়েছে। আমরা ‘পুল নির্মাণ নিগমের’ কাছে সেতু ধসের ঘটনায় প্রতিবেদন চেয়েছি।

ভাগলপুর প্রশাসনের কর্মকর্তা ধনঞ্জয় কুমার বলেছেন, রোববার ছুটির দিন থাকায় জেলায় সেতুটির নির্মাণকাজ বন্ধ ছিল। সন্ধ্যার দিকে  আচমকাই সেতুটির ৩টি স্তম্ভ ভেঙে পড়েছে। এর ফলে মুহূর্তের মধ্যে পুরো সেতুটিই গঙ্গার পানিতে ধসে গেছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার গঙ্গায় সেতু ধসের এই ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন।

গত বছরের ডিসেম্বরে বিহারের বেগুসারাই জেলার বুরখি গন্দক নদীতে নির্মিত একটি সেতু দ্বিখণ্ডিত হয়ে নদীতে পড়ে যায়। সেতুর সংযোগ সড়কের নির্মাণকাজ শেষ না হওয়ায় তখন পর্যন্ত সেতুটি বন্ধ ছিল। যে কারণে সেই সময় এই ঘটনায় কেউ হতাহত হননি।

২০২২ সালে সুলতানগঞ্জ ও খাগারিয়ার মধ্যে সংযোগ স্থাপনের জন্য চার লেনের এই সেতু তৈরি হচ্ছিল। সুলতানগঞ্জের দিকে তা ভেঙে পড়ে। জানা যায়, ৩.১ কিলোমিটার লম্বা সেতু তৈরি করছিল এসপি সিংলা কনস্ট্রাকশনস প্রাইভেট লিমিটেড।

১৭১০ কোটি টাকা খরচ করে এই সেতু তৈরি হচ্ছিল। ভাগলপুর প্রশাসন জানিয়েছে, ১০০ ফুটের কাঠামো বৃষ্টি ও ঝড়ের জন্য ভেঙে পড়েছে। ঘটনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতিশকুমার তদন্তের নির্দেশ দিয়েছেন। ঘটনায় রাস্তা নির্মাণ সংক্রান্ত মন্ত্রী নীতিন নবীন ওই নির্মাণকারী কোম্পানির থেকে বিস্তারিত জানতে চেয়েছেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news