এবার মাইক পেন্সের বাড়ি থেকে উদ্ধার হলো গোপন নথি 

আমেরিকার সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বাড়ি থেকে এবার রাষ্ট্রীয় গোপন নথি উদ্ধার করা হয়েছে। গতকাল (মঙ্গলবার) এ নিয়ে তিনি বলেছেন, তার বাড়ি থেকে কিছু রাষ্ট্রীয় গোপন নথি উদ্ধার হয়েছে। তবে তার আইনজীবী দাবি করেছেন, ভুলবশত এসব নথি বাড়িতে রাখা হয়েছিল। 

রাষ্ট্রীয় গোপন নথি নিজেদের কাছে রাখা নিয়ে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে যখন তদন্ত চলছে তার মধ্যেই সাবেক ভাইস প্রেসিডেন্টের বাড়ি থেকে নথি উদ্ধার হলো। এর মধ্যদিয়ে অনেকটা পরিষ্কার হচ্ছে যে, মার্কিন ক্ষমতাধর ব্যক্তিরা আইন মানার ক্ষেত্রে ততটা আন্তরিক নন।  গত সপ্তাহে পেন্সের আইনজীবী ন্যাশনাল আর্কাইভস কর্তৃপক্ষকে জানান, ২০২১ সালে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার পর সরকারি বাসভবন ছেড়ে আসার সময় ভুলবশত বাক্সে করে গোপনীয় নথিগুলো ইন্ডিয়ানার বাড়িতে এনেছিলেন পেন্স। তবে, ওই সব নথিতে কী ধরনের তথ্য আছে কিংবা এগুলোর গোপনীয়তার মাত্রা কতটুকু, তা নিশ্চিত হওয়া যায়নি।
গতকাল পেন্স রিপাব্লিকান পার্টির নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদের ওভারসাইট কমিটিকে বিষয়টি অবহিত করেছেন। কমিটির চেয়ারম্যান জেমস কোমার এ তথ্য জানিয়েছেন। এক বিবৃতিতে কোমার বলেন, কংগ্রেসের তদন্তে পেন্স পরিপূর্ণ সহযোগিতা করবেন।
সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, গত সপ্তাহে অতিরিক্ত সতর্কতা হিসেবে পেন্স নিজ বাড়িতে তল্লাশি চালানোর জন্য তার আইনজীবীকে বলেন। এরপরই আইনজীবী পেন্সের বাড়িতে থাকা চারটি বাক্সে তল্লাশি চালান এবং সেখান থেকে এসব নথি উদ্ধার হয়।
খবর পার্সটুডে  /এনবিএস/২০২৩/একে

news