ঢাকা, শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০
Logo
logo

ইন্দোর টেস্টের পিচকে ‘বাজে’ রেটিং দিলো আইসিসি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৪ মার্চ, ২০২৩, ০৮:০৩ পিএম

ইন্দোর টেস্টের পিচকে ‘বাজে’ রেটিং দিলো আইসিসি

 ইন্দোর টেস্টের পিচকে ‘বাজে’ রেটিং দিলো আইসিসি

 ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে অনুষ্ঠিত টেস্ট সিরিজের তিনটি ম্যাচই ৩ দিনে শেষ হয়েছে। অতিরিক্ত স্পিন-সহায়ক উইকেটের কারণে সৃষ্ট পরিস্থিতির জন্য সিরিজ শুরুর আগে থেকেই সমালোচনা করে আসছেন সাবেক অজি কিংবদন্তীরা। এবার তাদেও দলে যোগ দিলেন নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ইন্দোরে তৃতীয় টেস্টের পিচকে তারা ‘বাজে’ (পুওর) রেটিং দিয়েছে।

ইন্দোরেই সিরিজের প্রথম জয় পেয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। তবে তাদের ৯ উইকেটে জয় পাওয়ার ম্যাচটি মাত্র আড়াই দিনে শেষ হয়েছে। এর আগের দুই ম্যাচ তৃতীয় দিনের বিকাল পর্যন্ত গড়ায়নি। তবে ভারতের নাগপুর ও দিল্লিতে হওয়া ম্যাচ দুটিরও পিচের রিপোর্ট দিয়েছিল আইসিসি। দুটি পিচকেই ‘অ্যাভারেজ’ বা মোটামুটি রেটিং দিয়েছিল তারা।

পরবর্তীতে তৃতীয় টেস্ট শেষে ম্যাচ রেফারি ক্রিস ব্রডের রিপোর্টের ভিত্তিতে  ইন্দোরের হলকার স্টেডিয়ামের উইকেটকে ‘বাজে’ উইকেটের রেটিং দিয়েছে আইসিসি। একইসঙ্গে নিয়ম অনুযায়ী তিনটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে।

আইসিসি জানায়, আইসিসির পিচ ও আউটফিল্ড পর্যবেক্ষণের প্রক্রিয়ায় ইন্দোরের উইকেট ‘বাজে’ হিসেবে বিবেচনা করা হয়েছে। এ জন্য এই ভেন্যুকে দেওয়া হয়েছে ৩টি ডিমেরিট পয়েন্ট। ম্যাচ রেফারি ক্রিস ব্রড খেলা শেষে ম্যাচ অফিশিয়াল ও দুই দলের অধিনায়কের সঙ্গে আলাপ করেই এই সিদ্ধান্ত নিয়েছেন।

এই প্রসঙ্গে ম্যাচ রেফারি বলেছেন, পিচ অনেক শুষ্ক ছিল। ব্যাট ও বলের মধ্যে কোনো ভারসাম্য ছিল না। একদম শুরু থেকে স্পিনারদের সাহায্য করেছে। তিনটি ডিমেরিট পয়েন্ট পাওয়া ইন্দোরের ভেন্যু এই সিদ্ধান্তের বিপক্ষে ১৪ দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবে। নিয়ম অনুযায়ী, পাঁচ বছরের মধ্যে কোনো ভেন্যু পাঁচ বা তার চেয়ে বেশি ডিমেরিট পয়েন্ট পেলে সেটি ১২ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করার যোগ্যতা হারাবে।


এনবিএস/ওডে/সি