ঢাকা, শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Logo
logo

পাকিস্তানে সেনা অভিযানে ৬ টিটিপি সন্ত্রাসী নিহত


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০৯ মার্চ, ২০২৩, ০৪:০৩ পিএম

পাকিস্তানে সেনা অভিযানে ৬ টিটিপি সন্ত্রাসী নিহত

 পাকিস্তানে সেনা অভিযানে ৬ টিটিপি সন্ত্রাসী নিহত

আফগানিস্তান সীমান্তের কাছে খাইবার পাখতুনখোয়া প্রদেশে তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) গোষ্ঠীর বিরুদ্ধে পাকিস্তানে সেনা ও কাউন্টার টেররিজম ডিপার্টমেন্টের (সিটিডি) যৌথ বাহিনী গত বুধবার (৮ মার্চ) উত্তর ওয়াজিরিস্তান জেলার দত্তা খেল এলাকায় অভিযান চালিয়ে ৬ জন টিটিপি সন্ত্রুাসীকে হত্যা করেছে। পাকিস্তান সেনাবাহিনীর এক বিবৃতিতে একথা বলা হয়।

সেনাবাহিনী জানিয়েছে, গোয়েন্দা সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে অভিযান চালায়। এ সময় সংঘর্ঘ ঘটে এবং সেখান থেকে  টিটিপির বহু অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। এর আগে গত শুক্রবার উত্তর ওয়াজিরিস্তানের মির আলি এলাকাতেও একই ধরণের অভিযান চালানো হয়েছিল। সরকারের সঙ্গে শান্তি আলোচনা ভেঙ্গে যাওয়ার পরে নভেম্বরে ইসলামাবাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে টিটিপি। ওই পাখতুন সন্ত্রুাসী গোষ্ঠীর অভিযোগ, অর্স্ত্রবিরতি ভেঙ্গে পাক সেনারা গোপন অভিযান শুরু করার ফলেই অশান্তি ছড়িয়েছে খাইবার পাখতুনখোয়া প্রদেশে।

ডিসেম্বরে অভিযান চালিয়ে টিটিপির মূল ঘাঁটি বান্নু জেলা দখল করে সেনারা। তার পর থেকে বিক্ষিপ্তভাবে দুপক্ষের মধ্যে সংঘর্ষ চলছে। এমনকি আফগানিস্তানের তালিবান বাহিনীর সঙ্গেও সীমান্ত সংঘর্ষ ঘটে পাকিস্তানী সেনাদের।

দক্ষিণ ওয়াজিরিস্তানেই একচ্ছত্র নিয়ন্ত্রণ ছিল টিটিপির। বেলুচিস্তান প্রদেশের উত্তরাংশেও তাদের প্রভাব রয়েছে। আমেরিকায় ড্রোন হামলায় নিহত জঙ্গিনেতা বায়তুল্লা মেহসুদ প্রতিষ্ঠিত টিটিপি গোষ্ঠী বরাবরই পাক সরকারের বিরোধী। ২০১৪ সালে পেশোয়ারের একটি স্কুলে হামলা চালিয়ে শতাধিক শিক্ষার্থীকে করেছিল টিটিপি সন্ত্রাসীরা।

২০০৯ সালে টিটিপি-র বিরুদ্ধে ‘অপারেশন রাহ-ই-নিজত’ করেছিল সেনাবাহিনী। পাকিস্তানের ইতিহাসে এখনও পর্যন্ত সেটিই সবচেয়ে বড় সন্ত্রাসবিরোধী অভিযান।

এনবিএস/ওডে/সি