ঢাকা, শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১
Logo
logo

ওমরাহ শেষে দেশে ফিরলেন ২৪ মুসল্লি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১২ মার্চ, ২০২৩, ১২:০৩ পিএম

ওমরাহ শেষে দেশে ফিরলেন ২৪ মুসল্লি

 ওমরাহ শেষে দেশে ফিরলেন ২৪ মুসল্লি

সৌদি আরবের মক্কা-মদিনায় পবিত্র ওমরাহ হজ পালন শেষে চতুর্থ কাফেলার ২৪ জন মুসল্লি দেশে ফিরেছেন। নিজস্ব অর্থায়নে তাদের এ সুযোগ করে দিয়েছেন বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীর।

শনিবার (১১ মার্চ) রাত ১১টায় এয়ার অ্যারাবিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

গত ২৫ ফেব্রুয়ারি (শনিবার) ওমরাহ হজ পালনের উদ্দেশে ঢাকা থেকে মক্কা-মদিনায় রওনা হয়েছিলেন তারা। সৌদি আরবে ১৪ দিন অবস্থান করেন ওই মুসল্লিরা এবং ওমরাহ পালন শেষে দেশটির বিভিন্ন ঐতিহাসিক স্থান ঘুরে দেখেন।

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির প্রধান উপদেষ্টা এবং বাজুস সভাপতির দায়িত্ব পালন করছেন। চতুর্থ ধাপে ওমরাহ পালন করে আসা হাজিরা তার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মুসল্লি কমিটির সাধারণ সম্পাদক মিজানুর রহমান মানিক এবং জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মুসল্লি কমিটির সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক নাজমুল হুদা হাজীদের সংবর্ধনা জানাতে উপস্থিত ছিলেন।

ওমরাহ কাফেলায় ছিলেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মার্কেটের ফুটপাতের চটপটি বিক্রেতা মো. মফিজুল ইসলাম। তিনি বলেন, কোনদিন যে মক্কা- মদিনায় যাব তা কল্পনাও করি নাই। প্রায়ই নামাজে আল্লাহর কাছে বসে কান্না করতাম। মৃত্যুর আগে যেন আমার এ দু’নয়ন মক্কা-মদিনা দেখতে পারে। আল্লাহর কি হুকুম দেখেন, বাইতুল মোকাররমে ব্যবসা করে যে এ রকম একটা সুযোগ পাবো এটা কখনো ভাবি নাই।

কাফেলার আরেক মুসল্লি বায়তুল মোকাররমের সামনে ক্ষুদ্র ব্যবসায়ী ফিরোজ আলম। তিনি বলেন, আমাদের হজে পাঠানোর ব্যবস্থা করায় সায়েম সোবহান আনভীর সাহেবকে প্রাণভরে কৃতজ্ঞতা জানাই। মুসল্লি কমিটির উদ্যোগে এ ব্যবস্থাপনা অব্যাহত থাকবে বলে আশা করি।

এ পর্যন্ত ১১০ জন মুসল্লি ওমরা পালন করেছেন। এছাড়া ২০২৩ সালে প্রতি মাসে ২৫ জন করে মুসল্লিকে ওমরা পালনে সৌদি আরবের মক্কা- মদিনায় পাঠানোর পরিকল্পনা আছে বসুন্ধরা গ্রুপের।

এর আগে, প্রথম কাফেলা ১৮ ডিসেম্বর সৌদি আরবের মক্কা-মদিনায় পবিত্র ওমরাহ হজ পালন শেষে ২৬ জন মুসল্লি দেশে আসেন। আর দ্বিতীয় কাফেলাটি ১১ জানুয়ারি ওমরাহ হজ পালন শেষে ৩৩ জন মুসল্লি দেশে আসেন। তৃতীয় কাফেলায় ১৯ জানুয়ারি ওমরাহ হজ পালন শেষে ২৭ জন দেশে ফেরেন।সৌদি আরবের উদ্দেশ্যে ওমরাহ হজের প্রথম কাফেলাটি রওনা হয় গত ৪ ডিসেম্বর।

এনবিএস/ওডে/সি