ঢাকা, শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১
Logo
logo

স্টার্টআপ থেকে আসবে ২০ শতাংশ জিডিপি: পলক


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১২ মার্চ, ২০২৩, ০৯:০৩ পিএম

স্টার্টআপ থেকে আসবে ২০ শতাংশ জিডিপি: পলক

 স্টার্টআপ থেকে আসবে ২০ শতাংশ জিডিপি: পলক

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোববার অনুষ্ঠিত বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩-এ ‘Accelerating the Trillion Dollar Journey: Harnessing the Digital Economy to Unlock New Frontiers for a Smart Bangladesh’ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে এমন অভিমত ব্যক্ত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে আমরা হবো মেধা নির্ভর অর্থনীতির দেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যবসায় পরিবেশ তৈরির সুফল তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশে এখন সরাসরি বিদেশী বিনিয়োগ এসেছে। কোভিডে ই-কমার্স বাণিজ্যের লাইফলাইনে পরিণত হয়েছে। আমাদের এখন লক্ষ্য ইনোভেশন ইকো সিস্টেম গড়ে তোলা।

প্রতিমন্ত্রী পলক বলেন, কৃষি, পোশাক ও প্রবাসী আয়ই ছিলো এতোদিন আমাদের অর্থনীতির মূল চালিকা শক্তি। কিন্তু এখন শ্রমনির্ভর থেকে আমরা প্রযুক্তি নির্ভর হয়েছি। সমস্যা না দেখে আরো সমস্যার সমাধানকারী তৈরি করবো। সবশেষে আমরা স্টার্টআপ ইকো সিস্টেম গড়ে তুলবো। এভাবেই ২০৪১ সালের মধ্যে আমরা হবো মেধা নির্ভর অর্থনীতির দেশ। বাংলাদেশ হবে ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ।

ট্রিলিয়ন ডলার জার্নি নিয়ে করা প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমরা ২০২৫ সালের মধ্যে একটা স্টার্টআপ ইকো সিস্টেম গড়ে তুলবো। প্রতিষ্ঠা করা হচ্ছে ৫ হাজার স্টার্টআপ। এই স্টার্টআপগুলো ৩০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করবে। এর মধ্যে গড়ে উঠবে ৫টি ইউনিকর্ণ।

মাস্টার কার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামালের সঞ্চালনায় এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ শামসুল আরেফিন, বিকাশের ফাউন্ডার এন্ড সিইও কামাল কাদির, দারাজ সিইও বি. মিকালসেন, আজিয়াটা বারহাদের ডিরেক্টর বিবেক সৌধ, বেসিসের সভাপতি রাসেলটি আহমেদ এবং এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এন্ড হেড অব টেলিনর (এশিয়া) জে. এ রোস্টরাপ।

আলোচনা পর্বের শেষ ধাপে অনুষ্ঠানের আহ্বায়ক সৈয়দ আলমাস কবির।

এনবিএস/ওডে/সি