ঢাকা, শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০
Logo
logo

শান্তিতে নোবেল পুরস্কার পাচ্ছেন নরেন্দ্র মোদী!


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৬ মার্চ, ২০২৩, ০৮:০৩ পিএম

শান্তিতে নোবেল পুরস্কার পাচ্ছেন নরেন্দ্র মোদী!

 শান্তিতে নোবেল পুরস্কার পাচ্ছেন নরেন্দ্র মোদী!

রাশিয়া-ইউক্রেন সঙ্কট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ কারনে তিনি নোবেল শান্তি পুরস্কার পেতে পারেন বলে মন্তব্য করেছেন নরওয়ে নোবেল প্রাইজ কমিটির উপ-প্রধান অ্যাসলে তোজো। বৃহস্পতিবার নোবেল কমিটির একটি প্রতিনিধিদল নিয়ে ভারত সফরে এসে এই বার্তা দিলেন তিনি।

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ থামাতে মোদীর উদ্যোগের প্রশংসা করে তিনি বলেন, প্রধানমন্ত্রী মোদী ইউক্রেন সঙ্কটের নিরসনে গুরুত্বপূর্ণ হস্তক্ষেপ করেছেন। রাশিয়াকে পরমাণু অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে সতর্ক করেছেন।

এ প্রসঙ্গে গত সেপ্টেম্বরে উজবেকিস্তানে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের উদ্দেশে মোদীর মন্তব্যের প্রসঙ্গও তুলেছেন অ্যাসলে। সেখানে সরাসরি রুশ প্রেসিডেন্টকে মোদী বলেছিলেন, ‘এটা যুদ্ধের সময় নয়।’

অ্যাসলে বলেন, ভারত থেকে নোবেল শান্তি পুরস্কারের জন্য অনেক মনোনয়ন রয়েছে। আমি মনে করি, বিশ্বের সব নেতাই নোবেল শান্তি পুরস্কারের জন্য যা প্রয়োজন তা করবেন।

তিনি বলেন, আমরা মোদীর প্রচেষ্টা লক্ষ করেছি। মোদীর মতো শক্তিশালী নেতার শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে অসাধারণ দক্ষতা রয়েছে। প্রধানমন্ত্রী মোদী এমন একটি শক্তিশালী দেশের প্রতিনিধিত্ব করেন, যাকে বিশ্বের দরবারে খুবই গুরুত্ব দেওয়া হয়। ভারতীয়দের মধ্যে অপরিসীম ক্ষমতা ও বিশ্বাসযোগ্যতা রয়েছে। আশা করব, ভয়াবহ যুদ্ধে ইতি টানতে এই বিশ্বাসযোগ্যতা ও ক্ষমতা তারা ব্যবহার করবে।

অ্যাসলে আরও বলেন, প্রধানমন্ত্রী মোদি রাশিয়া, আমেরিকা ও চিনের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বিশ্বের বর্তমান পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। যেখানে তিনি বলেছেন, এখন যুদ্ধের নয়- শান্তির সময়। আমি খুশি যে মোদি শুধু ভারতকে এগিয়ে নেওয়ার জন্যই কাজ করছেন না, সেইসঙ্গে বিশ্বের শান্তির জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলিকেও অগ্রাধিকার দিচ্ছেন। বিশ্বের উচিত ভারতের কাছ থেকে শিক্ষা নেওয়া। আগামীদিনে ভারত অসীম শক্তিধর হতে চলেছে।'

এর আগেও ভারতে একাধিকবার মোদিকে নোবেল দেওয়ার দাবি উঠেছে। কিন্তু এবার খোদ নোবেল কমিটির উপ-প্রধান যেভাবে মোদির প্রশংসায় পঞ্চমুখ হলেন, তাতে তাঁর নোবেলপ্রাপ্তির সমুহ সম্ভাবনা দেখছেন অনেকে। যদিও তোজে জানিয়ে দিয়েছেন, মোদির সম্পর্কে তাঁর মতামত ব্যক্তিগত এবং তিনি ব্যক্তিগতভাবে প্রধানমন্ত্রীর বড় অনুরাগী। তাছাড়া নোবেল জয়ীদের দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত করা হয়।


এনবিএস/ওডে/সি