ঢাকা, শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Logo
logo

৭.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্প নিউজিল্যান্ডে, জারি সুনামি সতর্কতা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৬ মার্চ, ২০২৩, ১১:০৩ পিএম

৭.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্প নিউজিল্যান্ডে, জারি সুনামি সতর্কতা

৭.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্প নিউজিল্যান্ডে, জারি সুনামি সতর্কতা

 ভয়াবহ ভূমিকম্পে কাঁপল নিউজিল্যান্ড। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.১। জারি করা হয়েছে সুনামি অ্যালার্ট। কম্পনের দরুন কতটা ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনও জানা যায়নি।

মার্কিন সংস্থা ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (USGS) জানিয়েছে, আজ, বৃহস্পতিবার সকালে নিউজিল্যান্ডের কার্মাডেক দ্বীপপুঞ্জ এলাকায় প্রবল কম্পন অনুভূত হয়। ভূগর্ভের অন্তত ১০ কিলোমিটার গভীরে এই কম্পনের উৎসস্থল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.১। এখনও পর্যন্ত ভূমিকম্পের জেরে হওয়া ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। এদিকে, সুনামির সতর্কতা জারি করেছে প্রশাসন বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।


নিউজিল্যান্ডের (New Zealand) ন্যাশনাল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছি, নিউজিল্যান্ডের জনবহুল মূল দ্বীপগুলিতে সুনামির কোনও ভয় আপাতত নেই। বলে রাখা ভাল, নিউজিল্যান্ডের ভৌগলিক অবস্থানের জন্যই দেশটি ভূমিকম্প প্রবণ। কয়েকশো দ্বীপ নিয়ে তৈরি দেশটি প্যাসিফিক ও অস্ট্রেলিয়ান টেকটনিক প্লেটের সংযোগস্থলে রয়েছে। ফলে প্রতিবছরই দেশটি বহুবার কেঁপে উঠে।         

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসেই ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের সাক্ষী থেকেছে সিরিয়া ও তুরস্ক (Turkey)। সাধারণ মানুষদের পড়তে হয় চরম বিড়ম্বনায়। ওই দুই দেশে ভূমিকম্পে প্রাণ হারান প্রায় ৫০ হাজার মানুষ। ভূমিকম্পের পর কেটে গিয়েছে বেশ কিছু সময়। তবে এখনও হাহাকার থামেনি। ঘর-বাড়ি, হাসপাতাল, অফিস ভেঙে পড়ে বিশাল ধ্বংসস্তূপের চেহারা নিয়েছে একাধিক শহর। আর এখনও সেই ধ্বংসস্তূপ সরানোর কাজ চলছে।

সংবাদ প্রতিদিন/এনবিএস/২০২৩/একে