ঢাকা, বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০
Logo
logo

বিলেতে ভারতীয় দূতাবাসে জাতীয় পতাকার অবমাননা, উড়ল খলিস্তানি পতাকা, টেনে নামালেন অফিসাররা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২০ মার্চ, ২০২৩, ০৩:০৩ পিএম

বিলেতে ভারতীয় দূতাবাসে জাতীয় পতাকার অবমাননা, উড়ল খলিস্তানি পতাকা, টেনে নামালেন অফিসাররা

বিলেতে ভারতীয় দূতাবাসে জাতীয় পতাকার অবমাননা, উড়ল খলিস্তানি পতাকা, টেনে নামালেন অফিসাররা

 লন্ডনে (London) খলিস্তানপন্থীদের (Khalistani Supporters) তাণ্ডব। পাঞ্জাবের স্বঘোষিত ধর্মগুরু অমৃতপাল সিং কাণ্ডের আঁচ গিয়ে পড়ল লন্ডনে। রবিবার রাত থেকেই লন্ডনে ভারতীয় হাইকমিশনের (Indian high commission০ সামনে বিক্ষোভ দেখাচ্ছে খালিস্তানপন্থীরা। ভারতের জাতীয় পতাকার অবমাননাও করা হয়েছে বলে খবর। বিক্ষোভ চরমে পৌঁছেছে। হাইকমিশন বিল্ডিংয়ের জানলার কাচ ভেঙেছে বিক্ষোভকারীরা। ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে।

পাঞ্জাবে খালিস্তানি নেতা অমৃতপাল সিংকে খুঁজছে পুলিশ। গ্রেফতারি পরায়োনা জারির পর থেকে দু’দিন কেটে গেছে, কিন্তু অমৃতপালের সন্ধান মেলেনি। তাঁর সমর্থকদের অনেককে গ্রেফতার করা হয়েছে। স্বঘোষিত খালিস্তানপন্থী ধর্মগুরু পাঞ্জাবের তরুণদের মগজধোলাই করে মানব বোমা হিসেবে ব্যবহার করে বলে অভিযোগ। গুরুদ্বার থেকে প্রচুর অস্ত্রশস্ত্রও উদ্ধার হয়েছে। সেইসব অমৃতপালের দলবলই মজুত করে রাখত বলে অভিযোগ। এদিকে অমৃতপালের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর থেকেই উত্তাল হয়ে রয়েছে পাঞ্জাবের বিভিন্ন এলাকা। ষড়যন্ত্র করে অমৃতপালকে ফাঁসানো হয়েছে বলে দাবি করেছেন ‘ওয়ারিস পাঞ্জাব দে’ গোষ্ঠীর নেতা অমৃতপাল সিংয়ের বাবা তারসেম সিং। সবমিলিয়ে উত্তেজক পরিস্থিতি। এর আঁচ এসে পড়েছে লন্ডনেও।

সূত্রের খবর, লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে গতকাল রাত থেকেই বিক্ষোভ দেখাচ্ছে খলিস্তানপন্থী সমর্থকরা। এই বিক্ষোভের মুখে ভারতীয় জাতীয় পতাকা নামিয়ে রাখে হাইকমিশন। এই ঘটনার তীব্র নিন্দা করে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনারকে দিল্লিতে তলব করা হয়েছে।


এদিকে খলিস্তানপন্থীরা জোর করে তাদের পতাকা তুলে দেয় দূতাবাসে। সেই পতাকা আবার টেনে নামান আধিকারিকরা।

কীভাবে ভারতীয় হাইকমিশনে খলিস্তানপন্থী বিক্ষোভকারীরা প্রবেশ করল, পতাকা তুলল, তা জানতে চেয়েছে ভারত সরকার। ভারত সরকারের তরফে আরও প্রশ্ন করা হয়েছে, লন্ডনের পুলিশ প্রশাসন এবং নিরাপত্তারক্ষীরা সেই সময় কোথায় ছিল? বিচ্ছিনতাবাদীদের গতিবিধি রোধ করতে ব্রিটিশ সরকার কী পদক্ষেপ করছে, তাও জানতে চাওয়া হয়েছে।

অমৃতপালের কাকা ধরা দিলেন, খলিস্তানি নেতা ফসকে যাওয়ায় সন্দেহের মুখে পুলিশ

ভারতীয় বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে আরও বলা হয়েছে, ‘আমরা আশা করি, আজকের ঘটনার সাথে জড়িতদের প্রত্যেককে চিহ্নিত করে অবিলম্বে গ্রেফতার করবে ব্রিটিশ সরকার। দোষীদের বিচারের জন্য পদক্ষেপ নেওয়া হবে। এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে, তার জন্যও কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে আশা করছি আমরা।’ৎ
খবর দ্য ওয়ালের /এনবিএস ২০২৩/একে