ঢাকা, শনিবার, এপ্রিল ২০, ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১
Logo
logo

ইকুয়েডর-পেরুতে ভয়াবহ ভূমিকম্প! চাপা পড়ে মৃত অন্তত ১৫, আহত বহু


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২০ মার্চ, ২০২৩, ০৩:০৩ পিএম

ইকুয়েডর-পেরুতে ভয়াবহ ভূমিকম্প! চাপা পড়ে মৃত অন্তত ১৫, আহত বহু

ইকুয়েডর-পেরুতে ভয়াবহ ভূমিকম্প! চাপা পড়ে মৃত অন্তত ১৫, আহত বহু

 তুরস্কের ভয়াবহ ভূমিকম্পের (earthquake) স্মৃতি এখনও টাটকা মানুষের মনে। এরমধ্যেই ভয়াবহ ভূমিকম্প হল দক্ষিণ আমেরিকার ইকুয়েডরে (Ecuador)। শনিবার জোরালো ভূমিকম্পে কেঁপে ওঠে সেই দেশটি। তবে শুধু ইকুয়েডর নয়, এর পাশাপাশি কেঁপে ওঠে পেরুর (Peru) উত্তরাংশের এলাকাও। সূত্রের খবর, এই কম্পনের ফলে দুই দেশ মিলিয়ে ১৫ জনের মৃত্যু হয়েছে। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি এই ভূমিকম্পের ফলে আহত হয়েছেন প্রায় দুই শতাধিক মানুষ।


ন্যাশানাল সেন্টার ফর সিসমোলজির তরফে টুইট করে জানানো হয়, শনিবার দুপুর পৌনে একটা নাগাদ (ভারতীয় সময় রাত ১০টা ৪২ মিনিট) ইকুয়েডরে ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৬.৮। জানা গিয়েছে, এই ভূমিকম্পের উৎসস্থল ইকুয়েডরের দ্বিতীয় বৃহত্তম শহর গুয়াকিলের প্রায় ৫০ মাইল (৮০ কিলোমিটার) দক্ষিণে প্রশান্ত মহাসাগরীয় উপকূলের কাছে ভূপৃষ্ঠ থেকে ৬৬.৪ কিলোমিটার গভীরে। ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলেরমো লাসো এই ঘটনায় দুঃখপ্রকাশের পাশাপাশি এই ঘটনায় ক্ষতিগ্রস্তদের সরকারি সাহায্যের আশ্বাসও দিয়েছেন।


জানা গিয়েছে, আচমকা কম্পনের ধাক্কায় একাধিক বাড়িঘর ভেঙে পড়ে। বড়সড় ফাটল দেখা যায় স্কুল-কলেজ, অফিস বিল্ডিংয়ে। ক্ষতিগ্রস্ত হয়েছে একাধিক এলাকা। সূত্রের খবর, এখনও অবধি ইকুয়েডরে ভূমিকম্পের জেরে প্রায় ৫০টি বাড়ি ভেঙে পড়েছে। নিহত ১৪ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এখনও জোরকদমে চলছে উদ্ধারকাজ। অন্যদিকে পেরুতে এখনও অবধি একজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।
খবর দ্য ওয়ালের /এনবিএস ২০২৩/একে