ঢাকা, শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০
Logo
logo

কিয়েভ সফরে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২১ মার্চ, ২০২৩, ০৫:০৩ পিএম

কিয়েভ সফরে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা

 কিয়েভ সফরে জাপানের প্রধানমন্ত্রী কিশিদা

 ইউক্রেনে রুশ আগ্রাসন দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা মঙ্গলবার কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন। এ সফরের সময় জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ‘ইউক্রেনের প্রতি সংহতি ও অটল সমর্থন’ এবং ‘স্বদেশ রক্ষার জন্য দাঁড়িয়ে থাকা ইউক্রেনীয় জনগণের সাহস ও অধ্যবসায়ের প্রতি তার শ্রদ্ধা’ জানান।

প্রধানমন্ত্রী কিশিদার সফরের আগেই জাপানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয় যে, ‘প্রধানমন্ত্রী কিশিদা দৃঢ়ভাবে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসন প্রত্যাখ্যান এবং শক্তির মাধ্যমে স্থিতিশীলতার একতরফা পরিবর্তন এবং আইনের শাসনের ভিত্তিতে আন্তর্জাতিক শৃঙ্খলা বজায় রাখার জন্য তার দৃঢ় সংকল্প পুনর্নিশ্চিত করবেন।’  

চীনের নেতা শি জিনপিং যখন মস্কোতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনা করছেন তখন কিশিদার কিয়েভ সফরকে আশ্চর্যজনক হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

পাবলিক ব্রডকাস্টার এনএইচকে জানিয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে চলমান যুদ্ধের দেশ বা অঞ্চলে জাপানের কোনো প্রধানমন্ত্রী প্রথমবারের মতো সফর করছেন। এটি হল জি-৭ গ্রুপের কোনো এশিয় সদস্যের প্রথম ইউক্রেনে এবং এই অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্র দেশের প্রধানমন্ত্রীর প্রথম সফর।

জাপান গত মাসে ইউক্রেনকে ৫.৫ বিলিয়ন ডলার মানবিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে এবং রাশিয়ার আক্রমণের জন্য কঠোর নিষেধাজ্ঞা আরোপের জন্য পশ্চিমা মিত্রদের সাথে যোগ দিয়েছে।
চীনের ক্রমবর্ধমান দৃঢ়তা এবং বিশ্বব্যাপী পৌঁছানোর মুখে, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র সাম্প্রতিক বছরগুলিতে, বিশেষ করে আঞ্চলিক নিরাপত্তা এবং গোয়েন্দা সহযোগিতার ক্ষেত্রে কাছাকাছি চলে এসেছে। জাপানও কোয়াডের সদস্য, নিরাপত্তার উপর দৃষ্টি নিবদ্ধ করা অনানুষ্ঠানিক গোষ্ঠী যাতে ভারত, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র যোগ দিয়েছে।

কিশিদা এর আগে তার প্রতিবেশী মস্কোর আক্রমণের বিরুদ্ধে গত বছর সতর্ক করে বলেছিলেন, আজ ইউক্রেন আগামীকাল পূর্ব এশিয়া আক্রমণ হতে পারে। ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসন শুধুমাত্র একটি ইউরোপীয় বিষয় নয়, বরং সমগ্র আন্তর্জাতিক সম্প্রদায়ের নিয়ম ও নীতির প্রতি চ্যালেঞ্জ।

এনবিএস/ওডে/সি