ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১
Logo
logo

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রের সমালোচনা করলেন খামেনই


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২২ মার্চ, ২০২৩, ১০:০৩ পিএম

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রের সমালোচনা করলেন খামেনই

 ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রের সমালোচনা করলেন খামেনই

দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনই মঙ্গলবার বলেছেন, এই যুদ্ধের এখানেই অবসান হওয়া উচিত। তবে এর সংকটের দীর্ঘ সূত্রিতার জন্য মাফিয়ার মতই সাম্রাজ্য বিস্তারকারী যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন।

তিনি বলেন, এই সংকটটি যুক্তরাষ্ট্র ও মিত্র পশ্চিমা দেশগুলোর তৈরি করেছে। এমনকি যুদ্ধ বন্ধে কার্যত মার্কিন প্রশাসন কোনো ভূমিকা রাখছেনা পাশাপাশি এটি বন্ধ হোক এটাও তারা চায়না। এই যুদ্ধে দেশটি লাভবান হচ্ছে। অথচ ইউক্রেনের অসহায় মানুষগুলো সমস্যার মুখোমুখি।
এসময় খামেনই আবারও এই বিষয়ে তেহরানের অবস্থান স্পষ্ট করে বলেন, আমরা এই যুদ্ধে কোনদিক থেকেই অংশ নেইনি। এর আগে পশ্চিমারা ইরানের বিরুদ্ধে যুদ্ধে অস্ত্র সরবরাহের যে অভিযোগ এনেছিল সেটিও নাকচ করে দেন এই নেতা।

মঙ্গলবার চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের মস্কো সফরের প্রসংগ টেনে তিনি বলেন, শি চাচ্ছেন এটির একটি স্থায়ী রাজনৈতিক সমাধান হোক। এদিকে ন্যাটো প্রধান স্টোলেনবার্গ রাশিয়ার পক্ষে অস্ত্র সরবারহ ইস্যুতে চীনকে আবারও সতর্ক করেছেন।
এর আগে গত জুলাইয়ে পুতিনের তেহরান সফরের বরাত দিয়ে খামেনই বলেন, রাশিয়া পদক্ষেপ না নিলে তারাই হামলার শিকার হত বলে পুতিন তাকে জানিয়েছিলেন। আর এই যুদ্ধের জন্য ন্যাটো দায়ী বলেও উল্লেখ করেছিলেন পুতিন বলে মন্তব্য করেন খামেনই।

তবে চীনের শান্তি পরিকল্পনা প্রস্তাব নিয়ে সংশয় প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপ। এই বিষয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন বর্তমান পরিস্থিতিতে যুদ্ধবিরতির আহ্বান অগ্রহণযোগ্য একটি বিষয়।

মঙ্গলবার দেশটি পুতিন ও  এরদোগানের মধ্যে আঞ্চলিক নানা ইস্যু নিয়ে একটি বৈঠকের আয়োজন করেছিল। এসময় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গেও দেখা করেন পুতিন।  

সপ্তাহের শুরুতে খামেনইর এক জ্যেষ্ঠ উপদেষ্টা বলেন, আমরা পারমাণবিক বোমা প্রস্তত করতে সক্ষম। এরইমধ্যে ইউরেনিয়ামের সরবরাহ ৬০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। পারমাণবিক অস্ত্র তৈরি ৯০ শতাংশ লক্ষ্যমাত্রার খুব কাছাকাছি রয়েছি আমরা।

এনবিএস/ওডে/সি