ঢাকা, বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০
Logo
logo

পারমাণবিক সংঘাতের সর্বোচ্চ ঝুঁকি: রাশিয়া


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৩ মার্চ, ২০২৩, ০২:০৩ পিএম

পারমাণবিক সংঘাতের সর্বোচ্চ ঝুঁকি: রাশিয়া

 পারমাণবিক সংঘাতের সর্বোচ্চ ঝুঁকি: রাশিয়া

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, কয়েক দশকের মধ্যে পারমাণবিক সংঘাতের ঝুঁকি এখন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। মস্কো কার্যত ইউক্রেন যুদ্ধ নিয়ে ওয়াশিংটনের সঙ্গে প্রকাশ্যেই সংঘাতের মধ্যে আছে বলে বুধবার হুঁশিয়ার করে দেন তিনি।

দীর্ঘদিন থেকেই যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার সম্পর্কে টানাপোড়েন চলছে।  গত বছর ইউক্রেনে রুশ হামলা শুরুর পর তার আরো অবনতি ঘটে। ফেব্রুয়ারিতে মস্কো ওয়াশিংটনের সঙ্গে কার্যকর থাকা সর্বশেষ পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্টার্ট’ স্থগিত করে।

চুক্তিটি স্থগিত হওয়ায় যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যকার অস্ত্র নিয়ন্ত্রণের সর্বশেষ ব্যবস্থা বিপন্ন হয়ে পড়েছে। বিশ্বের পারমাণবিক ওয়ারহেডের প্রায় ৯০ শতাংশই যুক্তরাষ্ট্র ও রাশিয়ার হাতে রয়েছে যা পৃথিবীকে বহুবার ধ্বংস করার জন্য যথেস্ট।

‘এ ওয়ার্ল্ড উইদাউট স্টাটর্ : ওয়াটস নেক্সট’ শীর্ষক এক অনুষ্ঠানে রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী রিয়াবকভ বলেন, আপাতত রাশিয়ার চুক্তিটি পুনর্বহাল করার ‘প্রশ্নই আসে না’। মস্কোর প্রতি ওয়াশিংটনের বৈরি আচরণের সমালোচনা করে তিনি বলেন,“পারমাণবিক সংঘাত বেধে যাওয়ার সম্ভাবনা আজ বেশি কিনা সে আলোচনায় আমি যাব না, তবে গত কয়েক দশকে যে আশংকা ছিল তার তুলনায় এখন ঝুঁকি অনেক বেশি।”

রাশিয়া বিশ্বকে ‘নিরাপদ এবং মুক্ত’ রাখতে প্রতিশ্রুতিবদ্ধ; কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে মস্কো কার্যত প্রকাশ্যেই সংঘাতে থাকায় পরিস্থিতি যথানিয়মে নাও চলতে পারে বলে হুঁশিয়ার করে দেন রিয়াবকভ। ইউক্রেন যুদ্ধের একবছর পার হয়েছে। ক্রেমলিন বারবারই ওয়াশিংটনের বিরুদ্ধে অভিযোগ করে বলছে যে, কিয়েভকে অস্ত্র সরবরাহ করে যুক্তরাষ্ট্র সরাসরি সংঘাতে অংশ নিচ্ছে। রাশিয়া ইউক্রেন যুদ্ধকে তাদের অস্তিত্বের লড়াই বলে দাবি করছে। বিশ্বের সবচেয়ে বড় দুই পারমাণবিক শক্তিধর দেশ রাশিয়া এবং যুক্তরাষ্ট্র উভয়ই পারমাণবিক যুদ্ধ কখনোই না লড়ার কথা বলে এসেছে। কিন্তু ইউক্রেন যুদ্ধ রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের সরাসরি সংঘাতের আশঙ্কা বাড়িয়ে দিয়েছে।

এনবিএস/ওডে/সি