ঢাকা, শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Logo
logo

তাইওয়ানের চারপাশে চীনের ১০ যুদ্ধবিমান ও নৌবাহিনীর দুই জাহাজ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৩ মার্চ, ২০২৩, ০৩:০৩ পিএম

তাইওয়ানের চারপাশে চীনের ১০ যুদ্ধবিমান ও নৌবাহিনীর দুই জাহাজ

  তাইওয়ানের চারপাশে চীনের ১০ যুদ্ধবিমান ও নৌবাহিনীর দুই জাহাজ

 মঙ্গলবার তাইওয়ান এগুলো শনাক্ত করে। দেশটির জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় তাইওয়ান নিউজকে জানিয়েছে, সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ৩৬ ঘণ্টা তারা দেশটির চারপাশে ঘোরাফেরা করেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানও এয়ারক্রাফট, নৌবাহিনীর জাহাজ ও স্থল ক্ষেপনাস্ত্রের মাধ্যমে ঘটনা পর্যবেক্ষণে রেখেছে। জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পিপলস লিবারেশন আর্মির ১০টি এয়ারক্রাফটের তিনটি শনাক্ত হয় আকাশ প্রতিরক্ষা অঞ্চলে।

তাইওয়ান নিউজ বলেছে, শানাক্সি ওয়াই-৮ একটি যুদ্ধবিমান ও হারবিন বিজেডকে-০০৫ ড্রোন আকাশসীমার দক্ষিণ পশ্চিমে শনাক্ত হয়। আর হারবিন জেড-৯ হেলিকপ্টার শনাক্ত হয় আকাশসীমার দক্ষিণ পূর্ব দিকে।

চলতি মাসে এ পর্যন্ত চীনের ২৯২টি যুদ্ধ বিমান ও নৌবাহিনীর ৭৬টি জাহাজ তাইওয়ানের চারপাশে শনাক্ত করা হয়েছে।

চীন-তাইওয়ানের বিরোধ বেশ পুরনো। তাইওয়ানকে নিজেদের মূল ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ মনে করে বেইজিং। তাইওয়ান নিয়ে এক নীতি অবস্থানে রয়েছে তারা। তবে, তাইওয়ান চায় স্বাধীনতা, স্বশাসন। এ বিরোধে তাইওয়ানের পাশে রয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। তাই এ বিরোধ এখন আর আঞ্চলিক ভূ-রাজনৈতিক নয়, বরং আন্তর্জাতিক রূপ নিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। অপরদিকে, তাইওয়ান প্রণালীতে বিদেশি হস্তক্ষেপ পছন্দ নয় চীনের।

এনবিএস/ওডে/সি