ঢাকা, শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০
Logo
logo

মিয়ানমারে ৩ দিনে ৫০ জান্তা সেনা নিহত


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৪ মার্চ, ২০২৩, ১১:০৩ পিএম

মিয়ানমারে ৩ দিনে ৫০ জান্তা সেনা নিহত

 মিয়ানমারে ৩ দিনে ৫০ জান্তা সেনা নিহত

পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ) ও জাতিগত সশস্ত্রগোষ্ঠীর হামলায় এই নিহতের ঘটনা ঘটেছে। হামলায় সেনা নিয়োজিত একজন প্রশাসকও নিহত হয়েছে। প্রতিরোধ যোদ্ধাদের এই হামলার চিত্র মিয়ানমারজুড়েই। কোনো কোনো অঞ্চল দখলে নেওয়ার জন্য জান্তা বাহিনী মরিয়া হয়ে উঠেছে। কিন্তু ব্যাপক প্রতিরোধের মুখে তারা ব্যর্থ হচ্ছে।

সাগায়িং অঞ্চলে গণহত্যা ও বেশ কয়েকজন পিডিএফ সদস্য হত্যার জন্য দায়ি একটি কুখ্যাত সেনা স্থাপনার উপর ২৯টি পিডিএফ গ্রুপ সমবেতভাবে হামলা চালায়। সাগায়িং ছাড়াও তিনদিনে মান্দালয়, মগওয়ে, আইয়ারওয়াদি এবং তানিনথারি অঞ্চল এবং মন ও চিন রাজ্যে হামলা চালানো হয়েছে।

মঙ্গলবার সাগায়িং অঞ্চলে মাইঅং টাউনশিপের হামলায় একজন সিনিয়র কর্মকর্তাসহ ১৯ জন জান্তা সেনা নিহত হয়েছে। ‘অগার কলাম’ নামে পরিচিত এই সেনাবাহিনীর উপর ২৯টি গ্রুপ একসঙ্গে হামলা চালিয়েছে। উক্ত অঞ্চলে অগার কলাম গণহত্যার জন্য পুরোপুরি দায়ি বলে উল্লেখ করেছে পিডিএফের একজন মুখপাত্র। মঙ্গলবার বিকেলে তিনটি গ্রামে ব্যাপকভাবে সংঘর্ষ হয়। হামলার আগে তাদেরকে দুই দিক থেকে আটকে ফেলা হয়।

গণহত্যার জন্য দায়ি এই সেনাবাহিনীর উপর হামলা শুরু হয় ১২ মার্চ। সরাসরি হামলার আগে চোরাগুপ্তা হামলায় ১৫ ও ১৬ মার্চ ২৩ জন সেনা সদস্য হারিয়েছে জান্তা বাহিনী।  

এনবিএস/ওডে/সি