ঢাকা, শনিবার, এপ্রিল ২০, ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১
Logo
logo

মডার্নার টিকার দাম ১৩০ ডলার, এমূল্যকে ‘অপ্রত্যাশিত লোভ’ বললেন বার্নি


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৪ মার্চ, ২০২৩, ১১:০৩ পিএম

মডার্নার টিকার দাম ১৩০ ডলার, এমূল্যকে ‘অপ্রত্যাশিত লোভ’ বললেন বার্নি

 মডার্নার টিকার দাম ১৩০ ডলার, এমূল্যকে ‘অপ্রত্যাশিত লোভ’ বললেন বার্নি

 যুক্তরাষ্ট্রের মডার্না টিকার দাম নিয়ে এর আগেও বিতর্ক সৃষ্টি হয়েছে। সর্বশেষ চলতি বছরের শুরুতে মডার্না আভাস দেয় যে কোম্পানিটির টিকার দাম বৃদ্ধির পরিকল্পনা নাটকীয়ভাবে বাদ দেবে। কিন্তু গত বুধবার কোম্পানিটি বলছে প্রতিটি কোভিড টিকার দাম পূর্ব নির্ধারিত ২৬ ডলারের পরিবর্তে ১৩০ ডলার হবে।

মডার্নার প্রেসিডেন্ট স্টিফেন হোজ বুধবার মার্কিন সিনেটের স্বাস্থ্য, শিক্ষা, শ্রম এবং শ্রম ও স্বাস্থ্য বিষয়ক শুনানিতে ফেডারেল আইন প্রণেতাদের বলেন, আমরা কোভিড টিকার দাম সম্পর্কে খুব যুক্তিসঙ্গতভাবে চিন্তা করার চেষ্টা করেছি, এবং আমি মনে করি যে আমরা মূল্যের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি মূল্য নির্ধারণ করেছি। পরিস্থিতির উপর নির্ভর করে দাম পরিবর্তিত হতে পারে।
মার্কিন সিনেট কমিটির চেয়ারম্যান সিনেটর বার্নি স্যান্ডার্স মডার্না টিকা নিয়ে এই শুনানির ডাক দিয়েছিলেন। বার্নি মডার্নার পরিকল্পিত মূল্যবৃদ্ধিকে ‘কর্পোরেট লোভের একটি অভূতপূর্ব স্তর’ বলে নিন্দা করেন।

শুনানিতে বার্নি স্যান্ডার্স আরো বলেন মডার্না ফেডারেল সরকারের কাছ থেকে বিলিয়ন ডলারের সহায়তা পেয়েছে। কোম্পানিটির মূল্য এখন ৪ বিলিয়ন ডলার। এছাড়াও মডার্নার সিইও স্টিভ ব্যানসেল আরো ৯২৬ মিলিয়ন ডলারের অতিরিক্ত মুনাফা করেছেন। কোম্পানিটির আরো অনেকে অর্থনৈতিকভাবে লাভজনক অবস্থায় রয়েছে। মার্কিন করদাতারা কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য অর্থায়ন করার আগে এই কোম্পনির অন্তত চার শীর্ষ কর্মকর্তার কেউই বিলিয়নেয়ার ছিলেন না। এখন যখন যুক্তরাষ্ট্রের সরকারের কাছে টিকার মজুদ শেষ হয়ে যাওয়ার পর টিকার দাম বাড়াচ্ছে মডার্না।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ এবং অন্যান্য ফেডারেল এজেন্সিগুলির সাথে অংশীদারিত্বের মাধ্যমে, ভ্যাকসিন নির্মাতা মোডার্না, ফাইজার এবং জনসন অ্যান্ড জনসন কোভিড ভাইরাসের বিরুদ্ধে গবেষণা, উন্নয়ন এবং ভ্যাকসিন সংগ্রহের জন্য করদাতার অর্থে মোট ১২ বিলিয়ন ডলার সহায়তা পেয়েছে। সব মিলিয়ে, ফেডারেল সরকার টিকা ক্রয় চুক্তি সহ ৩০ বিলিয়নেরও বেশি ব্যয় করেছে।

ব্যানসেল শুনানিতে মূল্যবৃদ্ধির পক্ষে সমর্থন জানিয়ে আইন প্রণেতাদের বলেন, আমরা যে সমর্থন পেয়েছি তা আমরা সম্মান করেছি এবং তারপরে তা ফেরত দিয়েছি। ১০ বছর ধরে অর্থ হারানোর পর, মডার্না একটি ভ্যাকসিন তৈরি করেছে যা মহামারী শেষ করতে সাহায্য করেছে। আমাদের এক দশকের ব্যক্তিগত বিনিয়োগ এবং ২০১৬ সালে ম্যাসাচুসেটসে একটি ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট তৈরির সিদ্ধান্তের কারণে আমরা কোভিড মোকাবেলায় দ্রুত অগ্রসর হতে পেরেছি।

এনবিএস/ওডে/সি