ঢাকা, শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Logo
logo

নেতানিয়াহু’কে প্রতিরক্ষামন্ত্রী, আইনি সংস্কার বন্ধ করুন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৬ মার্চ, ২০২৩, ১১:০৩ এএম

নেতানিয়াহু’কে প্রতিরক্ষামন্ত্রী, আইনি সংস্কার বন্ধ করুন

 নেতানিয়াহু’কে প্রতিরক্ষামন্ত্রী, আইনি সংস্কার বন্ধ করুন

 ইসরাইলে বিচার বিভাগীয় পদ্ধতি সংস্কারের বিতর্কিত সিদ্ধান্ত বাতিলের জন্য প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু’র প্রতি আহবান জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গালান্ট। টানা ১২ সপ্তাহ ধরে সংস্কারের পরিকল্পনার বিরোধিতা করে দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ চলছে। সাধারণ জনগনের প্রতিবাদের এই বিষয়টিকে গুরুত্ব দিতে গিয়েই প্রতিরক্ষামন্ত্রী সংস্কার পরিকল্পনা বাতিলের পক্ষে মত দিয়েছেন।

প্রতিরক্ষামন্ত্রী আরো বলেন, সংস্কার পরিকল্পনা বাতিল না করা হলে সামাজিক বিপর্যয় সৃষ্টি হবে এবং এতে দেশটির নিরাপত্তা ব্যবস্থা হুমকির মুখে পড়তে পারে। যদিও প্রধানমন্ত্রী এখন পর্যন্ত বিচার পদ্ধতির পরিবর্তনের পক্ষেই অবস্থান করছেন।  

টেলিভিশনে প্রচারিত বিবৃতিতে মি. গালান্ট বলেন, ‘আমি স্পষ্ট দেখতে পাচ্ছি রাষ্ট্রের নিরাপত্তা দ্রুত হুমকির পথে এগিয়ে যাচ্ছে।’ তিনি বলেন, ‘ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা ক্ষুৃব্ধ ও হতাশ, যা আমি এর আগে কখনো দেখি নাই।’

বিচার বিভাগীয় ক্ষমতা খর্ব করতে ক্ষমতাসীন ডানপন্থী সরকারের বিতর্কিত পরিকল্পনা, যা বাতিলের দাবীতেই মাসের পর মাস ধরে প্রতিবাদ চলছে।
পরিকল্পনার মধ্যে রয়েছে সুপ্রীম কোর্টের করা সিদ্ধান্তগুলোকে পার্লামেন্টে বাতিল করার পদক্ষেপ গ্রহণ। এ বিষয়ে সমালোচকরা মনে করছেন, সংস্কার হলে বিচার বিভাগের স্বাধীনতাকে ক্ষুন্ন করবে এবং তা রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার হবে।

কিন্তু মি. নেতানিয়াহু বলেছেন, সংস্কার হলে আদালত তার ক্ষমতার অপব্যবহার থেকে বিরত থাকবে। তিনি মনে করিয়ে দেন, গত নির্বাচনে জনগন তাদেরকে ভোট দিয়েছে ভালো কিছু করার জন্যই।

অবশ্য, মি. গালান্টের মন্তব্যকে স্বাগত জানিয়েছেন বিরোধী দলীয় নেতা ইয়ার ল্যাপিড। মি. ল্যাপিড প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যকে ‘সাহসী পদক্ষেপ’ বলে আখ্যায়িত করেন। এদিকে, উগ্র ডানপন্থী নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গাভির প্রতিরক্ষামন্ত্রীর অপসারণের জন্য নেতানিয়াহু’র প্রতি আহবান জানিয়ে বলেন, মি. গালান্ট রিরোধী দলের চাপের কাছে নতি স্বীকার করেছেন।

এনবিএস/ওডে/সি