ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ব্রিটেনে রান্নাঘরে চারশ বছরের পুরনো পেইন্টিং উদ্ধার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৬ মার্চ, ২০২৩, ০২:০৩ পিএম

ব্রিটেনে রান্নাঘরে চারশ বছরের পুরনো পেইন্টিং উদ্ধার

 ব্রিটেনে রান্নাঘরে চারশ বছরের পুরনো পেইন্টিং উদ্ধার


ব্রিটেনের ইয়র্ক সিটিতে চারশ’ বছরের পুরনো বেশকিছু পেইন্টিং উদ্ধার হয়েছে। একজন ব্রিটিশ তার রান্নাঘর সংস্কার করতে দিয়ে জাতীয় তাৎপর্যপূর্ণ পেইন্টিংগুলো দেখতে পান।

লুক বুডওয়ার্থ নামে লিডস বিশ্ববিদ্যালয়ের এক চিকিৎসা গবেষক ১৬৬০ সালের দিকে নর্দার্ন ইংল্যান্ডের ইয়র্ক শহরের মিকলেগেট এলাকায় তার নিজ বাড়ির দেওয়ালে ঐ পেইন্টিংগুলো উন্মোচন করেছিলেন।

২৯ বছর বয়সী মি. বুডওয়ার্থ বলেন, এই ঘটনায় তিনি দারুণ শিহরিত। তিনি তার ভবিষ্যৎ প্রজন্মের জন্য এগুলো সংরক্ষণ করবেন, যাতে করে তারা পূর্বসূরীদের মহান কর্মদক্ষতা সম্পর্কে জানতে পারে। তিনি জানান, গত বছর ফ্লাটের রান্নাঘর পরিস্কার করার সময় আলমারির পেছনে রহস্যময় অবকাঠামোর কথা জানান ঠিকাদাররা। তারপর থেকেই বিষয়টি নিয়ে তিনি ভাবতে থাকেন। এভাবেই কেটে যায় বেশ কিছু দিন।

তিনি বলেন, ‘আমি সম্প্রতি বিভিন্ন জিনিস সরিয়ে ফেলা শুরু করি আলমারির কাছাকাছি যাওয়ার জন্য। এক পর্যায়ে সব কিছু সরিয়ে ফেলার পর আমি চমৎকার রংয়ের ওয়ালপেপার খুঁজে পাই। যেগুলো ভিক্টোরিয়ান যুগের স্মৃতিবিজরিত বলে মনে হচ্ছে।’  

মি. বুডওয়ার্থ তদন্ত করতে গিয়ে বুঝতে পারেন, ১৬৩৫ সালের দিকে কবি ফ্যান্সিস কোয়ারলেসের ‘এম্বলেম্স’ নামক বইয়ের ছবি রয়েছে ঐ পেইন্টিংগুলোর মাঝে। যেখানে  বাইবেলের একটি ঘটনা চিত্রায়িত হয়েছে। দেখানো হয়েছে, একজন দেবদূত এক ব্যক্তিকে টেনে নিয়ে যাচ্ছে। মনে হচ্ছে, সাদা পোশাকে ঐ ব্যক্তি স্বর্গরাজ্যে যাচ্ছেন।  

সম্প্রতি মি. বুডওয়ার্থ পেইন্টিংগুলোর বিষয়ে ‘হিস্টোরিক ইংল্যান্ড’ প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করেন। প্রতিষ্ঠানের পক্ষ থেকে একটি টিম পাঠানো হয়। যারা আরো চমৎকার তথ্য জানতে পারে। পেইন্টিংগুলো সার্ভে করার জন্য একজন প্রতিনিধি আসেন এবং ঐ স্থানের বেশ কিছু ছবি তোলেন। এই ঘটনার সঙ্গে সঙ্গে মি. বুডওয়ার্থের সামাজিক মর্যাদা বেড়ে যায়।

এনবিএস/ওডে/সি