ঢাকা, শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০
Logo
logo

লাহোরে ইমরান খানের বিশাল সমাবেশ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৬ মার্চ, ২০২৩, ০৪:০৩ পিএম

লাহোরে ইমরান খানের বিশাল সমাবেশ

 লাহোরে ইমরান খানের বিশাল সমাবেশ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান লাহোরে এক বিশাল সমাবেশে ভাষণ দিয়েছেন গত শনিবার সন্ধ্যায়। সমাবেশে তিনি পাকিস্তানের অর্থনৈতিক পুণরুদ্ধারের একটি রোডম্যাচ তুলে ধরেন। তিনি তার ও তার সমর্থকদের বিরুদ্ধে দমন-নিপীড়ন ও মামলাকে অধিকৃত ফিলিস্তিন ও বিরোধপূর্ণ কাশ্মীরের পরিস্থিতির অনুরূপ বলে উল্লেখ করেন।

বুলেট প্রুফ কাঁচের আড়াল থেকে বিরোধীদল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খান সমাবেশে ভাষণ দেন। তিনি বলেন, পাকিস্তান যথেষ্ঠ কর সংগ্রহ করতে পারে না। দেশের অর্থনীতিকে সঠিক পথে ফিরিয়ে আনতে হলে বড় ধরণের সার্জারি বা অস্ত্রোপচার দরকার। তিনি বলেন, বিদেশে অবস্থানকারী পাকিস্তানীরা দেশে ডলার পাঠান। তাদেরকে প্রণোদনা দিতে হবে।

ইমরান বলেন, পাকিস্তানের ২২ কোটি মানুষের মধ্যে মাত্র ২৫ লাখ কর দেয়। অথচ অগ্রগতি অর্জনের কর বাড়ানো খুবই জরুরী। ইমরান খান তরুণদেরকে ব্যবসা শুরুর ঋণ প্রদান করার প্রস্তাব দিয়ে বলেন যে, বন্ধকী স্কীম ফের চালু করতে হবে। পাকিস্তানের ইতিহাসে কেবল পিটিআই সরকার এটি চালু করেছিল।

ইমরান খান বলেন, দেশে আইনের শাসন বজায় থাকলেই কেবল ‘সত্যিকার স্বাধীনতা’ ফিরে আসবে। তিনি বলেন, ‘একথা স্পষ্ট হয়ে গেছে যে, যেই ক্ষমতায় থাকুন না কেন, আজ তারা এ বার্তা পেয়ে যাবে বাঁধা সৃষ্টি করে জনগণের আবেগকে অবদমিত করা যাবে না।’

ক্রিকেটার থেকে রাজনীতিকে পরিণত ইমরান খান মুসলিম লীগ নওয়াজ(পিএমএল-এন) সরকারের সমালোচনা করেন। তিনি অভিযোগ করেন যে, এ সরকার তহবিল সংগ্রহে ‘সারা দুনিয়ায় ভিক্ষে করে বেড়াচ্ছে’ কিন্তু কোন স্বস্তি পাচ্ছে না।

এনবিএস/ওডে/সি