ঢাকা, শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Logo
logo

মিসরে টলেমিক যুগের ভেড়ার ২০০০ মমি আবিষ্কার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৬ মার্চ, ২০২৩, ০৭:০৩ পিএম

মিসরে টলেমিক যুগের ভেড়ার ২০০০ মমি আবিষ্কার

 মিসরে টলেমিক যুগের ভেড়ার ২০০০ মমি আবিষ্কার

 মিসরের দক্ষিণাঞ্চলের প্রাচীন শহর আবিদোসে রামসেস-২এর মন্দির থেকে ভেড়ার মমি করা এসব মাথা আবিষ্কার করা হয়। টলেমি যুগের প্রাচীন রাজ্যের প্রাসাদের মন্দিরে এ মমি পাওয়া যায়। মিসরের প্রত্মতাত্তক কর্মকর্তারা একথা জানান।

মন্দির থেকে ভেড়ার মাথার সঙ্গে মমি করা ভেড়ি, কুকুর, বন্য ছাগল, গরু, হরিণ ও বেজির মাথাও উদ্ধার করা হয়। এগুলো নৈবদ্য হিসেবে দান করা হয়েছিল। এতে মৃত্যুর এক হাজার বছর পরেও রামসেস-২ এর উচ্চ মর্যাদার বিষয়টি ফুটে উঠেছে। মিসরের পর্যটন ও প্রত্নতত্ত্ব মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানায়।

তারা আরো জানায় যে, এ আবিস্কার টলেমি যুগের পরবর্তী সহস্যাব্দের বেশি সময় সম্পকে আমাদের জ্ঞানকে আরো প্রসারিত করবে। খ্রীস্টপূর্ব ৩০ সালে রোমানদের বিজয়ের পূর্ব পর্যন্ত ৩০০ বছর পর্যন্ত টলেমি যুগ বিদ্যমান ছিল।

ডমসরের সোহাগ গর্ভারনোরেটের  অধীনে আবিদোস শহরটি অবস্থিত। এটির দূরত্ব রাজধানী কায়রো থেকে প্রায় ৪৩৫ কিলোমিটার। শহরটিতে প্রাচীন মিসরীয় রাজ পরিবারের সমাধী রয়েছে এবং ওসিরিস দেবীর পুজা ভক্তরা সেখানে যেত।

মমি করা পশুর মাথার সঙ্গে সেখানে রাজপ্রাসাদের একটি বড় কাঠামো আবিষ্কৃত হয়েছে। প্রাচীন রাজাদে ষষ্ঠ রাজার তৈরি এ প্রাসাদের দেয়াল ৫ মিটার চওড়া। প্যাবিরাসের  কয়েকটি মুর্তি. প্রাচীন বৃক্ষ, চামড়ার পোশাক ও জুতা সেখানে পাওয়া গেছে।

নিউ ইয়র্ক ইউনিভার্সিটির ইনস্টিটিউট ফর এন্সিয়েন্ট ওয়ার্ল্ড এর একটি দল এ খনন কাজ পরিচালনা করে।

এনবিএস/ওডে/সি