ঢাকা, শনিবার, এপ্রিল ২০, ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Logo
logo

অন্য দেশের ব্যাপারে নাক না গলিয়ে নিজেদের চরকায় তেল দিন: আমেরিকাকে তুরস্ক


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৬ মার্চ, ২০২৩, ১০:০৩ পিএম

অন্য দেশের ব্যাপারে নাক না গলিয়ে নিজেদের চরকায় তেল দিন: আমেরিকাকে তুরস্ক

অন্য দেশের ব্যাপারে নাক না গলিয়ে নিজেদের চরকায় তেল দিন: আমেরিকাকে তুরস্ক

তুরস্ক কঠোর ভাষায় তাদের বিরুদ্ধে মার্কিন মানবাধিকার রিপোর্টের সমালোচনা করেছে। অন্য দেশের পেছনে না লেগে আমেরিকাকে নিজেদের মানবাধিকারের কালো অধ্যায় নিয়ে পর্যালোচনা করার আহ্বান জানিয়েছে তুরস্ক।

আমেরিকায় মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে প্রতিবাদ দেশটিতে একটি স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। সেইসঙ্গে নারীর অধিকার লঙ্ঘন এবং ব্যাপক জাতিগত বিদ্বেষ-বৈষম্যকেও মার্কিন সমাজে এখন স্বাভাবিক বিষয় হিসাবে বিবেচনা করা হয়।

আমেরিকার আদালতে বেশিরভাগ বন্দী এবং দোষী সাব্যস্ত হয় কালোরা। প্রতি বছরই বেশ কিছু আফ্রিকান বংশোদ্ভুত আমেরিকান সে দেশের বর্ণবাদী পুলিশের হাতে নিহত হয়। তারপরও আমেরিকার কর্তৃপক্ষ এবং সংস্থাগুলো অন্যান্য দেশে মানবাধিকার লঙ্ঘনের ওপর প্রতিবেদন প্রকাশ করার সাহস দেখায়। এবার তুরস্কের মানবাধিকার পরিস্থিতি নিয়ে নির্লজ্জের মতো প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন পররাষ্ট্র দফতর। আমেরিকা কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে এবং তুরস্কের ক্ষমতাসীন দলের কট্টর বিরোধী আবদুল্লাহ গুলেনের (ফেতু গ্রুপ) অনুসারীদের বিরুদ্ধে লড়াইয়ের কারণে দেশটির বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছে। আঙ্কারা ওই পক্ষপাতমূলক প্রতিবেদনের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল ওই প্রতিবেদনের বিরুদ্ধে একটি বিবৃতি প্রকাশ করেছে। বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদনকে তুরস্কের বিরুদ্ধে অবাস্তব, ভিত্তিহীন, পক্ষপাতমূলক এবং নিন্দনীয় বলে উল্লেখ করা হয়েছে। সেইসঙ্গে ওয়াশিংটনকে অন্য দেশের মানবাধিকার নিয়ে নাক গলানোর পরিবর্তে নিজেদের চরকায় তেল দেয়ার পরামর্শ দেওয়া হয়েছে।
খবর পার্সটুডে /এনবিএস/২০২৩/একে