ঢাকা, বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০
Logo
logo

হামলা হলে মার্কিন সেনাদের সঙ্গে সরাসরি সংঘাত হবে'


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৬ মার্চ, ২০২৩, ১০:০৩ পিএম

হামলা হলে মার্কিন সেনাদের সঙ্গে সরাসরি সংঘাত হবে'

হামলা হলে মার্কিন সেনাদের সঙ্গে সরাসরি সংঘাত হবে'

ইরাকের সন্ত্রাসবাদ-বিরোধী সংগঠন কাতাইব হিজবুল্লাহ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, যদি এই সংগঠনের যোদ্ধাদের ওপরে হামলা চালানো হয় তাহলে মার্কিন সেনাদের সঙ্গে তারা সরাসরি সংঘাতে জড়িয়ে পড়বে। সংগঠনটি বলেছে, যেভাবে সিরিয়ার প্রতিরোধকামী যোদ্ধাদের ওপর মার্কিন সেনারা বিমান হামলা চালিয়েছে সেভাবে যদি ইরাকে হামলা চালায় তাহলে তার জবাব হবে ‘বিস্ময়কর’।

কাতাইব হিজবুল্লাহর শীর্ষ পর্যায়ের নেতা আবু আলী আল-আসকারি আজ (রোববার) এক বিবৃতিতে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি সুস্পষ্ট করে বলেন, যদি তার সংগঠনের ওপর মার্কিন সেনারা কোনরকম আমরা চালায় তাহলে তারা মার্কিন সামরিক ঘাঁটির ওপর সরাসরি হামলা চালাবে।

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলায় একজন ঠিকাদার নিহত ও আমেরিকার পাঁচ সেনা আহত হওয়ার পর প্রতিরোধকামী সংগঠনের কয়েকটি অবস্থানে মার্কিন বাহিনী বিমান হামলা চালায়। হামলার পর পেন্টাগন এক বিবৃতিতে এমন দাবী করে বলেছে, প্রেসিডেন্ট জো বাইডেনের সরাসরি নির্দেশ এই হামলা চালানো হয়েছে এবং এতে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র সঙ্গে সম্পর্কযুক্ত যোদ্ধারা নিহত হয়েছে। কিন্তু স্থানীয় কয়েকটি সূত্র জানিয়েছে যে, মার্কিন বাহিনী ইরান সমর্থিত কোন সংগঠনের ওপর হামলা চালায়নি বরং হামলা চালিয়েছে একটি পল্লী উন্নয়ন কেন্দ্র এবং শস্যকেন্দ্রের ওপর। এই হামলায় কোনো ইরানি নাগরিক কিংবা তাদের সমর্থিত কোনো প্রতিরোধকারী যোদ্ধা নিহত হননি।

মার্কিন সামরিক বাহিনীর ঘাঁটিতে হামলা চালানোর জন্য সিরিয়ার সরকার সমর্থিত প্রতিরোধকামী সংগঠনগুলোকে অভিনন্দন জানিয়েছেন আসকারি।
খবর পার্সটুডে /এনবিএস/২০২৩/একে