ঢাকা, শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০
Logo
logo

ওলাফ শোলজ বলছেন, ‘চিন্তার কোনো কারণ নেই’


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৬ মার্চ, ২০২৩, ১০:০৩ পিএম

ওলাফ শোলজ বলছেন, ‘চিন্তার কোনো কারণ নেই’

ওলাফ শোলজ বলছেন, ‘চিন্তার কোনো কারণ নেই’

জার্মানির ডয়েচে ব্যাংকের শেয়ারের দাম গতকাল (শুক্রবার) এক দিনেই শতকরা ১৫ ভাগ কমে গেছে। এ পরিস্থিতির পরও দেশটির চ্যান্সেলর ওলাফ শোলয বলেছেন, এতে চিন্তার কিছু নেই। ঋণ বিতণের দিক দিয়ে ডয়েচে হচ্ছে জার্মানির সবচেয়ে বড় ব্যাংক।

শোলয বলেন, সুইস ব্যাংক যে পরিণতি বরণ করেছে জার্মানির ডয়েচে ব্যাংকের সে পরিণতি বরণ করার আশঙ্কা একেবারেই নেই। গতকাল শুক্রবার বেলজিয়ামের রাজধানী রাসেলসে এক সংবাদ সম্মেলনে জার্মান চ্যান্সেলর সাংবাদিকদের কাছে এ কথা বলেন।

তিনি বলেন, ডয়েচে ব্যাংকের বর্তমান পরিস্থিতিতে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। তার মতে ব্যবসা-বাণিজ্যের মডেলের দিক থেকে ডয়েচে ব্যাংক আধুনিক এবং সুসংগঠিত লাভজনক একটি ব্যাংক। সে ক্ষেত্রে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

এর আগে তিনি ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টাইন ল্যাগার্দের সঙ্গে বৈঠক করেন। জার্মানির এই ব্যাংকের শেয়ারের দাম কমে যাওয়ার কারণে ইউরোপের ব্যাংকিং খাতে উদ্বেগ ছড়িয়ে পড়ে। গত তিন বছরের মধ্যে এই প্রথম ব্যাংকটির শেয়ারের দামে এত বড় ধরনের পতন ঘটল। 

কিছুদিন আগে ব্যাংকিং খাতে সবচেয়ে বড় ধরনের পতন ঘটেছে আমেরিকায়। সেখানে তারল্য সংকটের কারণে তিনটি ব্যাংক বন্ধ হয়ে গেছে এবং একটি স্বতন্ত্র গবেষণা প্রতিবেদন বলছে- আরো ১৮৬টি ব্যাংক এ ধরনের মারাত্মক ঝুঁকির মুখে রয়েছে।
খবর পার্সটুডে /এনবিএস/২০২৩/একে