ঢাকা, বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০
Logo
logo

ধর্মঘটে অচল জার্মানীর পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৭ মার্চ, ২০২৩, ০১:০৩ পিএম

ধর্মঘটে অচল জার্মানীর পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক

 ধর্মঘটে অচল জার্মানীর পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক

জার্মানীর অন্যতম বড় দুটি ইউনিয়নের ডাকা ২৪ ঘন্টার ধর্মঘটে দেশটির পাবলিক ট্রান্সপোর্ট নেটওয়ার্ক প্রায় অচল হয়ে পড়েছে।

সোমবার মধ্যরাতের অল্প কিছু সময় পরই বিমানবন্দর, বন্দর, রেলওয়ে, বাস ও পাতাল রেলের কর্মচারীরা কর্মবিরতিতে নেমে পড়ে। সারাদেশে জীবন যাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় পরিবার পরিজন নিয়ে স্বাচ্ছন্দে বেঁচে থাকা মুশকিল হয়ে পড়েছে। তাই কর্মচারীরা বেতন বৃদ্ধির দাবিতে এই ধর্মঘটে শামিল হয়েছে।

যে দুটি ইউনিয়ন ধর্মঘটের ডাক দিয়েছে, তারা হচ্ছে ভার্ডি ও ইভিজি। ভার্ডি ইউনিয়নের প্রায় ২৫ লাখ সদস্য ট্রান্সপের্ট ও বিমানবন্দরসহ পাবলিক সেক্টরে কাজ করে। আর ইভিজি ইউনিয়নের ২ লাখ ৩০ হাজার সদস্য জার্মানীর জাতীয় রেল অপারেটর প্রতিষ্ঠান ডায়েচে বান এবং বিভিন্ন বাস কোম্পানীতে কাজ করে।

কর্মচারীরা আশা করছে, ধর্মঘটের কারণে ক্রমবর্ধমান চাপে কর্ক্ষৃপক্ষ একটা সমঝোতায় আসবে। ভার্ডির প্রধান নেতা ফ্রাঙ্ক ওয়ার্নেকে বলেন, বেতন বৃদ্ধির দাবি হাজার হাজার কর্মচারীর বেঁচে থাকার সঙ্গে সম্পৃক্ত। কর্মচারীরা শুধুমাত্র কম বেতনই পায় না, তাদের কাজও করতে হয় অনেক বেশি সময়।

ভার্ডি ১০.৫ শতাংশ বেতন বৃদ্ধির দাবী করেছে। তবে ইভিজির দাবি ১২ শতাংশ বেতন বৃদ্ধি। ডায়েচে বান কর্তৃপক্ষ অবশ্য এই দাবিকে বাড়াবাড়ি এবং সম্পূর্ণ ভিত্তিহীন ও অপ্রায়োজনীয় বলে বর্ননা করেছে। ধর্মঘটের কারণে মিউনিখ বিমানরন্দরে অনেক ফ্লাইট অনিশ্চিত হয়ে পড়েছে এবং প্রায় ৩ লাখ ৮০ হাজার যাত্রী ক্ষতিগ্রস্থ হতে পারে।

অবশ্য কিছু কিছু ইউনিয়নের কর্মচারীদের বেতন বেড়েছে। এরমধ্যে ডাক বিভাগের কর্মচারীদের বেতন রেড়েছে ১১.৫ শতাংশ।

এনবিএস/ওডে/সি