ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১
Logo
logo

আফগানদের বিপক্ষে পাকিস্তানের সান্ত্বনার জয়


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৮ মার্চ, ২০২৩, ০১:০৩ পিএম

আফগানদের বিপক্ষে পাকিস্তানের সান্ত্বনার জয়

 আফগানদের বিপক্ষে পাকিস্তানের সান্ত্বনার জয়

একবার বিশ্বকাপের শিরোপা ও দু’বার রানার্সআপ হওয়া পাকিস্তান দু’ম্যাচ বাকি থাকতেই চলতি টি-টোয়েন্টি সিরিজ খুইয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের কাছে। সিরিজ হারানোর পর সোমবার রাতের ম্যাচে তাদেরকে হারিয়ে সান্ত্বনার জয় পেয়েছে। শারজাহ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে পাকিস্তানের ১৮২ রানের জবাবে আফগানিস্তান করে মাত্র ১১৬ রান।

প্রথম ম্যাচে ৬ উইকেটে ও দ্বিতীয় মাচে ৭ উইকেটে জয়লাভ করে আগেই সিরিজ নিশ্চিত করে বিশ্ব ক্রিকেটে নতুন শক্তি আফগানিস্তান। সেইসঙ্গে বিশ্ব র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা ছয়টি দলের কোনোটির বিপক্ষে এই প্রথম টি-টোয়েন্টি সিরিজ জিতলো আফগানরা। পাকিস্তান ছাড়া বাকি পাঁচটি দল হলো ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া।

প্রথম দুই ম্যাচে অসহায়ের মতো হেরে যাওয়ার পর শেষ ম্যাচে এসে জেগে উঠে ২০০৯ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন এবং ২০০৭ ও ২০২২ সালের রানার্সআপ পাকিস্তান দল। তারা প্রথমে ব্যাট করে ১৮.৪ ওভারে ৭ উইকেটে ১৮২ রান তোলে এবং আফগানিস্তানকে ১৮.৩ ওভারে মাত্র ১১৬ রানে অলআউট করে।

সাইম আইয়ুবের ৪০ বলে ৪৯, ইফতিখার আহমেদের ২৫ বলে ৩১, আব্দুল্লাহ শফিকের ১৩ বলে ২৩ ও শাদাব খানের ১৭ বলে ২৮ রানের সুবাদে সম্মানজনক স্কোর করে পাকিস্তান।

আফগানিস্তানের বোলারদের মধ্যে মুজিব-উল-হক ২৮ রানে ২টি উইকেট লাভ করেন। এছাড়া, ফজল হক ফারুকি, মোহাম্মাদ নবী, ফরিদ আহমেদ, রশিদ খান ও করিম জানাত ১টি করে উইকেট পান।  

জবাবে শাদাব খানসহ পাকিস্তানি বোলারদের মারাত্মক বোলিংয়ের মুখে লক্ষ্যে পৌঁছানোর অনেক আগেই গুটিয়ে যায় আফগানিস্তান দল। দলের ব্যাটারদের মধ্যে রহমতউল্লাহ গুরবাজ ১৮, আজমতউল্লাহ ওমরজাই ২১ ও মোহাম্মদ নবী ১৭ করেন। পাকিস্তানের শাদাব মাত্র ১৩ রানে ৩টি উইকেট লাভ করেন। আহসানউল্লাহও ৩টি উইকেট পান, তবে খরচ করেন ২৯ রান। শাদাব চমৎকার অলরাউন্ডিং পারফর্ম করায় ম্যাচসেরা নির্বাচিত হন। তবে সিরিজসেরা হয়েছেন সিরিজজয়ী দলের মোহাম্মাদ নবী।

এনবিএস/ওডে/সি