ঢাকা, শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০
Logo
logo

এশিয়াকে ‘বিশৃঙ্খলা ও সংঘাত’ পরিহার করতে হবে: চীন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ৩০ মার্চ, ২০২৩, ০৯:০৩ পিএম

এশিয়াকে ‘বিশৃঙ্খলা ও সংঘাত’ পরিহার করতে হবে: চীন

 এশিয়াকে ‘বিশৃঙ্খলা ও সংঘাত’ পরিহার করতে হবে: চীন
 চীনের প্রধানমন্ত্রী লি কুয়াং বলেছেন, এশিয়াকে অবশ্যই বিশৃঙ্খলা ও সংঘাত পরিহার করতে হবে অন্যথায় তাদের ভবিষ্যত নষ্ট হয়ে যাবে।

আজ বৃহস্পতিবার এক অনুষ্ঠানে বিশ্বের বিশিষ্ট রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের উদ্দেশ্যে বক্তৃতাকালে চীনা প্রধানমন্ত্রী বলেন, চীন ‘বিশ্ব শান্তির নোঙর’ হিসেবে কাজ করতে পারে এবং বেইজিং তার সংস্কার ও উন্মুক্তকরণ কার্যক্রম অব্যাহত রাখবে। লি কিয়াং বলেন, ‘এ অনিশ্চিত বিশ্বে চীন বিশ্ব শান্তি ও উন্নয়নে নোঙর হিসেবে কাজ করার সুনিশ্চিত প্রস্তাব করছে।

অ্যাপলএর প্রধান নির্বাহী টিম কুক, এইচএসবিসির প্রধান নির্বাহী নোয়েল কুইন ও ব্লাকস্টোনের প্রতিষ্ঠাতা স্টিফেন শ’য়ার্জম্যানসহ বহু ব্যবসায়ী নেতা এ ফোরামের অনুষ্ঠানে যোগদান করেন।

চীনের হাইনিয়ান দ্বীপ সম্পর্কিত এশিয়া বোয়া ফোরামের বার্ষিক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। চীনা প্রধানমন্ত্রী বলেন, ‘অতীতে  এমনটি ঘটেছে এবং ভবিষ্যতে তা বজায় থাকবে।’

যুক্তরাষ্ট্রের তীব্র প্রতিদ্বন্দ্বিতা চলার মধ্যে ফোরামের এ সভা অনুষ্ঠিত হলো। এ ছাড়া কঠোর কোভিড বিধিনিষেধের ৩ বছর বিচ্ছিন্নতা কাটিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিকে পুণরুজ্জীবিত করার চেষ্টা করছে বেইজিং।

স্পেনের প্রধানমন্ত্রী পেডরে সানচেজ এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহীমসহ বিভিন্ন রাজনৈতিক নেতাও অনুষ্ঠানে যোগদান করেন। আগামী জুলাইতে পেডরো ইউরোপীয় ইউনিয়নের নেতৃত্ব গ্রহণ করবেন।

আইএমএফের পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভাও আজকের এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। তিনি ‘বিশ্ববানিজ্যে বিভাজনের মতো সমস্যা কাটিয়ে উঠা এবং ন্যায়সঙ্গত উপায়ে ও সরবরাহ চেইনের বৈচিত্র করার মাধ্যমে আন্তর্জাতিক বানিজ্য পুণরুজ্জীবিত করার ওপর গুরুত্ব আরোপ করেন।’

লি কিয়াং বলেন, দুর্বল অর্থনৈতিক উপাত্ত সত্তেও ২০২৩ সালের প্রথম দু’মাসে চীন পুনর্জ্জীবনের পথে অগ্রগতি অর্জন করেছে। কঠোর কোভিড বিধিনিষেধ গত ডিসেম্বরে তুলে নেয়া হয়। লি পিয়াং বলেন, বিশ্ব পরিস্থিতি যায় হোক না কেন, চীন সংস্কার ও উন্মুক্তকরণের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকবে

এনবিএস/ওডে/সি