ঢাকা, শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০
Logo
logo

৮৮ বছর বয়সে মৃত্যু বরণ করলেন ভারতীয় ক্রিকেটের প্রিন্স


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০২ এপ্রিল, ২০২৩, ০৩:০৪ পিএম

৮৮ বছর বয়সে মৃত্যু বরণ করলেন ভারতীয় ক্রিকেটের প্রিন্স

 ৮৮ বছর বয়সে মৃত্যু বরণ করলেন ভারতীয় ক্রিকেটের প্রিন্স

না-ফেরার দেশে চলে গেলেন সাবেক ভারতীয় অলরাউন্ডার সেলিম রোববার নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে সেলিমের বয়স হয়েছিল ৮৮। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। ‘প্রিন্স’ বলে ডাকা হতো তাকে।

সেলিমের জন্ম ১৯৩৪ সালের ১১ ডিসেম্বর আফগানিস্তানের কাবুলে। তবে পরে সেলিমের পরিবার চলে আসে ভারতের গুজরাটে। সেখানেই তার বেড়ে ওঠা, তৈরি হয় ক্রিকেটের প্রতি ভালোবাসা। ভারতীয় ক্রিকেটে তার অবদান অনস্বীকার্য। সেলিম দুরানির নাম উঠলেই ক্রিকেটপ্রেমীদের মনে পড়ে যায় ১৯৬০-৬১ সালের কথা। ভারত প্রথম টেস্ট সিরিজ জিতেছিল সেই সময়। আর সেই জয়ের পেছনে মূল কাণ্ডারি ছিলেন সেলিম। ইংল্যান্ডের বিরুদ্ধে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছিল ভারত।

চেন্নাইয়ে সিরিজের প্রথম ম্যাচ জিতেছিল ভারত, আর শেষ ম্যাচ জেতে কলকাতায়। এই দুই ম্যাচ মিলিয়ে সেলিম মোট ১৮টি উইকেট নিয়েছিলেন। যা আজও ভারতীয় ক্রিকেটের ইতিহাসে স্মরণীয় হয়ে আছে। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচে ভারতীয় দলে অভিষেক হয় বাঁহাতি এই অলরাউন্ডারের। ভারতকে প্রতিনিধিত্ব করেছেন ১৪ বছর। ২৯টি টেস্টে সেলিম শিকার করেছেন ৭৫টি উইকেট, পাশাপাশি ব্যাট হাতে করেছেন ১২০২ রান।

এনবিএস/ওডে/সি