ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ইউক্রেনের জন্য আরো সামরিক তহবিল যোগান দিচ্ছে আমেরিকা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২১ মে, ২০২২, ০২:০৫ পিএম

ইউক্রেনের জন্য আরো সামরিক তহবিল যোগান দিচ্ছে আমেরিকা

ইউক্রেনের জন্য আরো সামরিক তহবিল যোগান দিচ্ছে আমেরিকা

ইউক্রেনকে সহায়তা দিতে মার্কিন সিনেটে পাস হওয়া চার হাজার কোটি ডলারের মধ্যে শিগগিরই ১০ কোটি ডলারের সামরিক সহায়তার চালান পাঠানো হবে বলে জানিয়েছে পেন্টাগন। গতকাল (বৃহস্পতিবার) পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, নতুন প্যাকেজে আরও ১৮টি হাউইটযারের পাশাপাশি ট্যাংক-বিধ্বংসী রাডার সিস্টেমও থাকছে। রাশিয়ার সামরিক অভিযান মোকাবেলা করতে ইউক্রেনের জন্য চার হাজার কোটি ডলারের সহায়তা বিলটি বৃহস্পতিবার সিনেটে পাস হয়।

এর কয়েক ঘন্টা পরই এই চার হাজার কোটি বিলিয়ন ডলার থেকে ১০০ মিলিয়ন ডলারের একটি সামরিক সহায়তা প্যাকেজ পাঠানোর বিষয়ে সংবাদ সম্মেলন করেন পেন্টাগনের মুখপাত্র জন কিরবি। তিনি বলেন, স্বল্প সময়ের মধ্যেই এসব সামরিক সরঞ্জাম ইউক্রেনে পাঠানো হবে।

কিরবি জানান, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ইউক্রেনকে ছয় হাজার ৬০০ কোটি ডলারের সামরিক সহায়তা দেয়া হয়েছে। যার মধ্যে ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে এ পর্যন্ত ৫০ বিলিয়ন ডলারের সহায়তা দেয়া হয়েছে।

এসময় পেন্টাগন প্রেস সেক্রেটারি আরও জানান, ইউক্রেনের সামরিক বাহিনীর সাথে প্রতিনিয়ত যোগাযোগ রাখা হচ্ছে তাদের যেকোনো তাৎক্ষণিক প্রয়োজনে সহায়তা দেয়ার জন্য।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে