ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

অসমে ভয়াবহ বন্যা, জনজীবন বিপর্যস্ত, ক্ষতিগ্রস্ত ৭ লাখ, মৃত ৯


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২১ মে, ২০২২, ০২:০৫ পিএম

অসমে ভয়াবহ বন্যা, জনজীবন বিপর্যস্ত, ক্ষতিগ্রস্ত ৭ লাখ, মৃত ৯

অসমে ভয়াবহ বন্যা, জনজীবন বিপর্যস্ত, ক্ষতিগ্রস্ত ৭ লাখ, মৃত ৯

ভারতের অসমে সাম্প্রতিক বৃষ্টিতে বন্যা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। রাজ্যে ২০টি জেলা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। সবচেয়ে ভয়াবহ অবস্থা কাছাড় এবং হোজাই জেলার। হোজাইয়ে এক লাখেরও বেশি মানুষ প্রভাবিত। দু’হাজার মানুষকে উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছে।

আজ (শুক্রবার) হিন্দি গণমাধ্যম ‘আজতক’ সূত্রে প্রকাশ, প্রবল বৃষ্টিতে অসমের বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। বন্যার তাণ্ডবে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। আসামের ২৯টি জেলা বৃষ্টির কবলে পড়েছে। বন্যায় সাত লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। 

গুয়াহাটির আঞ্চলিক আবহাওয়া কেন্দ্র ২১ মে পর্যন্ত অসম এবং মেঘালয়ে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিমী বাতাসের কারণে বঙ্গোপসাগর থেকে নিম্নচাপ তৈরি হবে। সেজন্য উত্তর-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।  

অসমে বন্যার কারণে পরিস্থিতি এতটাই ভয়াবহ হয়ে উঠেছে যে এখানে বন্যা ও ভূমিধসে এ পর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে। অসম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মতে, ১৪১৩ টি গ্রাম বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। একইসময়ে কাছাড়ের প্রায় ১.২ লাখ এবং হোজাইতে ১.০৭ লাখের বেশি মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে, নগাঁও জেলার কামপুর-কাঠিয়াতলী সংযোগ সড়ক ভেঙে গেছে। রাজ্যের বহু এলাকা বন্যার কবলে পড়েছে।  

বন্যা পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কাছাড় জেলা প্রশাসন জেলার সব শিক্ষা প্রতিষ্ঠান (সরকারি ও বেসরকারি) এবং অপ্রয়োজনীয় বেসরকারি প্রতিষ্ঠান ৪৮ ঘণ্টার জন্য বন্ধ ঘোষণা করেছে। অসমের পার্বত্য অঞ্চল কাছাড়ে রেলওয়ে ট্র্যাক পানিতে তলিয়ে গেছে।

অসমের বনমন্ত্রী পরিমল শুক্লাবদ্য বলেছেন, কাজিরাঙ্গা জাতীয় উদ্যান প্রতি বছর বন্যার সম্মুখীন হয়। পার্কে দায়িত্বরত কর্মকর্তাদের খাবার ও অন্যান্য সহায়তা দিতে আমরা সম্পূর্ণ প্রস্তুত। আমাদের নৌযানগুলো পজিশনে যাওয়ার জন্য প্রস্তুত। পাশাপাশি পশুদের বাঁচাতেও চলছে ব্যাপক প্রচেষ্টা। জেলা প্রশাসন জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনী ‘এনডিআরএফ’-এর সঙ্গে বন্যায় ক্ষতিগ্রস্ত বাড়িগুলো খালি করা ও উদ্ধার কাজে নিয়োজিত রয়েছে।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে