ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

এশিয়ান কাপ ফুটবলের বাছাই, বাংলাদেশ গ্রুপে থাইল্যান্ড, মালয়েশিয়া ও ফিলিপাইন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ২৫ মে, ২০২৩, ০৮:০৫ পিএম

এশিয়ান কাপ ফুটবলের বাছাই, বাংলাদেশ গ্রুপে থাইল্যান্ড, মালয়েশিয়া ও ফিলিপাইন

 এশিয়ান কাপ ফুটবলের বাছাই, বাংলাদেশ গ্রুপে থাইল্যান্ড, মালয়েশিয়া ও ফিলিপাইন

আগামী বছর (২০২৪) শুরু হবে এশিয়ান কাপ ফুটবলের বাছাইপর্ব। প্রতিটি দলেই খেলবে অনূর্ধ্ব-২৩ ফুটবলাররা। কে কার প্রতিপক্ষ সেটাও চূড়ান্ত হয়েছে বৃহস্পতিবার। এইচ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী থাইল্যান্ড, মালয়েশিয়া ও ফিলিপাইন। থাইল্যান্ড এই গ্রুপের শীর্ষ দল। দুইয়ে মালয়েশিয়া, তিনে বাংলাদেশ। সবার নিচে ফিলিপাইন।কুয়ালালামপুরে ড্র অনুষ্ঠানে এশিয়ার ৪৩টি দলকে ভাগ করা হয় ১১টি গ্রুপে। ১০টি গ্রুপে আছে ৪টি করে দল। অন্যটিতে ৩টি। বাছাইপর্বের খেলা হবে ৪-১২ জুলাই। চূড়ান্ত পর্ব হবে আগামী বছর কাতারে, ১৫ এপ্রিল থেকে ৩ মে।

প্রথমআলো অনলাইন জানায়, ২০২১ সালের অক্টোবরে সর্বশেষ এশিয়ান কাপ অনূর্ধ্ব-২৩ বাছাইপর্বে বাংলাদেশের অভিজ্ঞতা ভালো ছিল না। ডি’ গ্রুপে বাংলাদেশ জিততে পারেনি কোনো ম্যাচই। হেরেছে সৌদি আরব (৩-০), কুয়েত (১-০) ও উজবেকিস্তানের (৬-০) সঙ্গে তিনটি ম্যাচেই। খেলা হয়েছিল উজবেকিস্তানে। মারুফুল হকের বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল তিন ম্যাচে ১০ গোল হজম করে দেশে ফিরেছিল।

তবে বাংলাদেশের এবার প্রতিপক্ষ দলগুলো তুলনামূলক সহজ। গ্রুপে নেই জাপান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, কাতার কিংবা ইরানের মতো এশিয়ার শীর্ষ কোনো দেশ। বাংলাদেশের পক্ষে পয়েন্ট পাওয়া তাই খুব একটা কঠিন হওয়ার কথা নয়।

থাইল্যান্ড অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষ ২০১৮ জাকার্তা এশিয়ান গেমসে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ। অনূর্ধ্ব-২৩ পর্যায়ে এর আগেও থাইল্যান্ড, মালয়েশিয়া ও ফিলিপাইনের বিপক্ষে খেলেছে বাংলাদেশ। এই পর্যায়ে মালয়েশিয়া ও ফিলিপাইনের বিপক্ষে জয়ও আছে। ১৯৯১ সালে প্রিঅলিম্পিক বাছাইয়ে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল ৮-০ গোলে হারিয়েছিল ফিলিপাইন অনূর্ধ্ব-২৩ দলকে। একই আসরে মালয়েশিয়াকে ১-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ।

এনবিএস/ওডে/সি