ঢাকা, শুক্রবার, জুলাই ১৯, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

আর্জেন্টিনাকে হারিয়ে যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নাইজেরিয়া


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০১ জুন, ২০২৩, ০৬:০৬ পিএম

আর্জেন্টিনাকে হারিয়ে যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নাইজেরিয়া

 আর্জেন্টিনাকে হারিয়ে যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নাইজেরিয়া

চলমান অনুর্ধ্ব-২০ ফুটবল বিশ^কাপে স্বাগতিক হিসেবে অংশগ্রহণের সুযোগ পেয়েছিলো আর্জেন্টিনা। গ্রুপ পর্বে ম্যাচে গুলো দুর্দন্ত পারফরম করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ নিশ্চিত করেছিলো স্বাগতিকরা। বুধবার দিবাগত রাতে নাইজেরিয়ার বিরুদ্ধে মাঠে নামে আর্জেন্টিনা। তবে ঘরের মাঠে ২-০ গোলে বিধ্বস্ত হয়ে আসর থেকে ছিটকে যায় মেসির উত্তরসূরিরা। ফলে কোয়াটারফাইনাল নিশ্চিত করে নাইজেরিয়া। দলের হয়ে গোল দুটি করেন ইব্রাহিম বেজি মুহাম্মদ ও হালিরু সারকির।

ম্যাচ শুরুর আগে শক্তির বিচারে নাইজেরিয়ার থেকে অনেক এগিয়ে ছিল আর্জেন্টিনা। ম্যাচেও এর প্রতিফলন দেখা যায়। বল দখল থেকে শুরু করে আক্রমণ, পাস কিংবা টার্গেটে, শট সব কিছুতেই বেশ এগিয়ে আর্জেন্টাইন যুবারা। শুধু ফলটাই তাদের বিপরীতে। পুরো ম্যাচে ৬৬ শতাংশ বল নিজেদের কাছে রেখে প্রতিপক্ষের গোল বরাবর ২৬টি শট নিয়েছিলেন আলবিসেলেস্তে যুবারা। পক্ষান্তরে নাইজেরিয়া মাত্র ৩৪ শতাংশ বল নিজেদের কাছে রেখে ১০টি শট প্রতিপক্ষের গোল বরাবর নিয়েছিল। যেখানে থেকে দুটিতে গোল আদায় করে নিতে সক্ষম হয়।

ম্যাচের শুরুতে খেলা কিছুটা অগোছালো হলেও আস্তে আস্তে ঘরের মাঠে আর্জেন্টিনা আক্রমণের ধার বাড়ায়। তবে কোনো দলই কাঙ্ক্ষিত গোল আদায় করতে সক্ষম হয়নি। তাই প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবেই।

বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে নিজেদের রক্ষণের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন আর্জেন্টাইন যুবারা। যার সুযোগ নিয়ে নেয় নাইজেরিয়া।  ৬১তম মিনিটে আদেনিরানের অ্যাসিস্ট থেকেই বল জালে জড়িয়ে নাইজেরিয়ানদের উল্লাসে ভাসান ইবরাহিম বেজি মুহাম্মদ।

এরপর শোধের জন্য মরিয়া হয়ে ওঠেন আলবিসেলেস্তে যুবারা। ৬৪তম মিনিটে গোল পেয়েই যাচ্ছিল তারা। কিন্তু কার্বোনির দুর্দান্ত শট দারুণ দক্ষতায় ফিরিয়ে দেন নাইজেরিয়ান গোলরক্ষক। বিপরীতে অতিরিক্ত সময়ে আর্জেন্টিনার কফিনে দ্বিতীয় পেরেক ঠুকেন রিলওয়ানু হালিরু সারকি। ভিক্টর এহুয়া ইলেতুর অ্যাসিস্ট থেকে গোলটি করেন সারকি। এতে ২-০ গোলে জয় নিয়ে মাঠে ছাড়ে নাইজেরিয়া। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি