ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

আর্জেন্টিনায় যুব বিশ্বকাপ খেলতে গিয়ে বর্ণবাদের শিকার ব্রাজিলিয়ান ফুটবলার


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ০২ জুন, ২০২৩, ০২:০৬ পিএম

আর্জেন্টিনায় যুব বিশ্বকাপ খেলতে গিয়ে বর্ণবাদের শিকার ব্রাজিলিয়ান ফুটবলার

 আর্জেন্টিনায় যুব বিশ্বকাপ খেলতে গিয়ে বর্ণবাদের শিকার ব্রাজিলিয়ান ফুটবলার

আর্জেন্টিনার মাটিতে বসেছে অনূর্ধ্ব ২০ ফুটবল বিশ্বকাপের আসর। বুধবার তিউনিসিয়াকে ৪-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে প্রতিযোগিতাটির পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। বড় জয়ের ম্যাচে ফুলের গায়ে কাঁটার মতো যুক্ত হয়েছে রবার্ট রেনানের লাল কার্ড। প্রতিপক্ষের এক খেলোয়াড়কে নিজেদের অর্ধে জার্সি টেনে ফেলে দেয়ায় এই ১৯ বছর বয়সী ডিফেন্ডারকে লাল কার্ড দেখান রেফারি।

তবে রেনানের লাল কার্ড ছাপিয়ে এখন আলোচনায় বর্ণবাদ। ম্যাচের পর সাইবার স্পেসে বর্ণবাদের শিকার হয়েছেন জেনিত সেইন্ট পিটার্সবার্গের এই তরুণ তারকা। এদিন ম্যাচের ৪৫ মিনিটের মাথায় লাল কার্ড দেখেন রেনান। সরাসরি লাল কার্ড দেখার পর যখন এই ব্রাজিলিয়ান ডিফেন্ডার মাঠ ছাড়ছিলেন, তখন লা প্লাটার দিয়েগো ম্যারাডোনা স্টেডিয়ামের দর্শকসারি থেকে তাকে উদ্দেশ্য করে বিদ্রুপাত্মক শিস দিচ্ছিলেন বেশ কিছু দর্শক। রেনান তখন তাদের উদ্দেশে নিজের জার্সিতে থাকা ব্রাজিল দলের শিল্ড দেখান এবং হাতের পাঁচ আঙুল দেখিয়ে ব্রাজিল জাতীয় দলের পাঁচটি বিশ্বকাপের কথা মনে করিয়ে দেন।

তবে বিষয়টি ভালোভাবে নেয়নি স্বাগতিক দেশটির সমর্থকরা। রেনানকে উদ্দেশ্য করে সামাজিক যোগাযোগমাধ্যমে বর্ণবাদী মন্তব্য করেছেন অনেকেই। সময়টিভি

ম্যাচে লাল কার্ড দেখার পর ইনস্টাগ্রামে মাঠ ছাড়ার সময়ের সেই ইঙ্গিত করে পাঁচ বিশ্বকাপ দেখানো ছবি শেয়ার করে তিনি লিখেছিলেন, সবসময় লড়ে যাও, কখনো পালিয়ে যেয়ো না। শুধু তখনই পেছনে তাকাও যদি সেটা জয়ের শক্তি জোগায়। এটাই ব্রাজিল। আর সেই ছবিতেই এসব বর্ণবাদী মন্তব্য করা হয়েছে।

তবে বিষয়টি হালকাভাবে নিচ্ছে না কনফেডারেশন অব ব্রাজিল ফুটবল। এরই মধ্যে তারা রেনানের পাশে দাঁড়িয়েছে। সিবিএফ জানিয়েছে, বর্ণবাদী মন্তব্য করেছে এমন ব্যক্তিদের প্রোফাইল তারা চিহ্নিত করেছে। এদের বিরুদ্ধে স্থানীয় আদালতে মামলা করার প্রস্তুতি নেয়া হচ্ছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি