ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

বিদেশ থেকে ‘অভিজ্ঞ জেলে’ নিতে যাচ্ছে ব্রিটেন


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১০ জুন, ২০২৩, ০৩:০৬ পিএম

বিদেশ থেকে ‘অভিজ্ঞ জেলে’ নিতে যাচ্ছে ব্রিটেন

 বিদেশ থেকে ‘অভিজ্ঞ জেলে’ নিতে যাচ্ছে ব্রিটেন

দক্ষ মৎস্যজীবী স্বল্পতার কারণে এবার বিদেশ থেকে জেলেদের নিয়ে এসে মাছ শিকারে কাজে লাগাতে চায় যুক্তরাজ্য। দেশটি এমন সময় সিদ্ধান্তটি নিলো যখন দেশটিতে প্রতি বছরই অভিবাসীর সংখ্যা বাড়ছে।

সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, এবছর এখন পর্যন্ত দেশটিতে অভিবাসীর সংখ্যা ৬ লাখ ৬ হাজার ছাড়িয়ে গেছে। এই সংখ্যাটি ২০২২ সালের জুন পর্যন্ত ছিলো ৫ লাখ ৪ হাজার।

দেশটিতে এমন ক্রমবর্ধমান বিদেশি নাগরিকদের সংখ্যা বাড়া সত্ত্বেও নতুন ঘোষণা অনুযায়ী মৎস্যজীবী পেশায় নতুন করে বিদেশি লোক নিয়োগ দিতে যাচ্ছে দেশটি।

নতুন ব্যবস্থায় মৎস্যজীবী পেশায় আগ্রহী প্রার্থীদের ৩ বছরের ভিসার জন্য পরিশোধযোগ্য ৬২৫ ইউরো থেকে কমিয়ে ৪৭৯ ইউরো করা হয়েছে। তবে ট্রলার স্কিপার ও নৌকা পরিচালনায় পারদর্শী ব্যক্তিদের ‘স্বল্প মেয়াদী পেশা’ হিসেবে অন্তর্ভুক্ত করা হবে। অর্থ্যাৎ এসব পেশায় নিয়োজিত বিদেশি শ্রমিকরা ২০ হাজার ৯৬০ ইউরো বেতন পাবে, যা আগের তুলনায় ৫ হাজার ইউরো কম।

তবে সরকারের বিদেশি কর্মী নিয়োগে ক্ষোভ প্রকাশ করেছেন রাজনীতিবিদ নাইজেল ফারাজ। তিনি বলেন, আমি আমাদের জেলের সঙ্গে কথা বলেছি তারা নতুন মৎস্যজীবী ভিসা নিয়ে ক্ষিপ্ত, তারা হাল ছেড়ে দিয়েছে।

এদিকে অভিবাসী মন্ত্রী রবার্ট জেনরিক বলেছেন, নতুন প্যাকেজে বিদেশ থেকে মৎস্যজীবীদের এনে দেশের জলসীমায় কাজে লাগালে মোটাদাগে মাছ ধরা শিল্পের উন্নয়ন ঘটবে। তাই আমরা চাই, আরো ওয়ার্কার এই কাজে যোগদান করুক।

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন সরকারের উদ্দেশে বলেছেন, নতুন কাজের ক্ষেত্র তৈরী করতে হবে, যাতে দেশটির নাগরিকরা কাজের সুযোগ পায়।

আর দক্ষ জেলে নিয়ে নতুন ভিসারীতি ছাড়া ‘আপনাদের কাছে ভালো কোনো সমাধান না থাকলে’ আপাতত এই বিষয়টি নিয়ে অভিযোগ করার কিছু নেই। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি