ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ধেয়ে আসছে শক্তিশালী ঘূণিঝড় ‘বিপর্যয়, ভারত ও পাকিস্তানে সতর্কতা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১১ জুন, ২০২৩, ০৭:০৬ পিএম

ধেয়ে আসছে শক্তিশালী ঘূণিঝড় ‘বিপর্যয়, ভারত ও পাকিস্তানে সতর্কতা

 ধেয়ে আসছে শক্তিশালী ঘূণিঝড় ‘বিপর্যয়, ভারত ও পাকিস্তানে সতর্কতা

ভারতের আবহাওয়া দপ্তর রোববার জানিয়েছে, আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ দ্রুত শক্তি বাড়িয়ে প্রবল আকার ধারণ করেছে। প্রায় ১৯০ কিলোমিটার গতির ঝড়ো হাওয়ার শক্তি নিয়ে এ ঘূর্ণিবায়ুর চক্র ধেয়ে আসছে ভারত-পাকিস্তানের উপকূলের দিকে।

আগামী ১৫ জুন দুপুরের দিকে ভারতের গুজরাটের মান্দভি এবং পাকিস্তানের করাচির মাঝামাঝি ভারতের সৌরাষ্ট্র ও কুচ এলাকার উপকূলে আঘাত হানতে পারে। তবে বাংলাদেশে এর তেমন কোনো প্রভাব না পড়লেও বৃষ্টি হতে পারে হালকা বা মাঝারি ধরনের।

জানা গেছে, ঘূর্ণিঝড় এগিয়ে আসায় দুই প্রতিবেশী দেশেই জারি করা হয়েছে সতর্কতা। ঝড়ের সঙ্গে জলোচ্ছ্বাসের শঙ্কায় উপকূলীয় এলাকায় নেওয়া হচ্ছে প্রস্তুতি। এছাড়া বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৫ নটিক্যাল মাইল হলেই করাচি বন্দরে সব ধরনের জাহাজ ও নৌযান চলাচল বন্ধ থাকবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

ভারতের আবহাওয়া অফিস আরও জানিয়েছে, রোববার ভারতীয় সময় সকাল ৬টায় মুম্বাই থেকে ৫৮০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ পশ্চিমে এবং পাকিস্তানের করাচি থেকে ৭৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল বিপর্যয়। শেষ ছয় ঘণ্টায় এ ঝড় এগিয়েছে ঘণ্টায় ৯ কিলোমিটার গতিতে। বর্তমান গতিপথ ঠিক থাকলে ১৪ জুন সকাল পর্যন্ত ‘বিপর্যয়’ উত্তর দিকে অগ্রসর হবে। তারপর উত্তর উত্তরপূর্ব দিকে বাঁক নিয়ে ১৫ জুন দুপুর নাগাদ অতি প্রবল ঘূর্ণিঝড়টি সৌরাষ্ট্র ও কুচ এলাকার উপকূল অতিক্রম করতে পারে।

তারা আরও জানায়, যখন একটি নিম্নচাপের তিন মিনিটের গড় বাতাসের গতিবেগ ৬৩ থেকে ৮৮ কিলোমিটারের মধ্যে হয়, তখন এটিকে ঘূর্ণিঝড় হিসেবে ধরা হয়। বাতাসের গতিবেগ ৮৯ থেকে ১১৭ কিলোমিটার হলে প্রবল ঘূর্ণিঝড়, বাতাসের গতিবেগ ১১৮ থেকে ১৬৫ কিলোমিটার হলে অতি প্রবল এবং বাতাসের গতিবেগ ১৬৬ থেকে ২২০ কিলোমিটার হলে অতি মারাত্মক ঘূর্ণিঝড় হিসেবে ধরা হয়।

এদিকে, ঘূর্ণিঝড়টি শক্তি ধরে রাখায় পাকিস্তানের করাচি পোর্ট ট্রাস্ট (কেপিটি) ‘রেড অ্যালার্ট’ জারি করেছে। পাকিস্তানের সংবাদমাধ্যম এআরওয়াই নিউজ শনিবার জানায়, ঘূর্ণিঝড়টি বন্দর থেকে ৯০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি