ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

জাপানে ভবনের ভেতর দিয়ে এক্সপ্রেসওয়ে


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১১ জুন, ২০২৩, ০৮:০৬ পিএম

জাপানে ভবনের ভেতর দিয়ে এক্সপ্রেসওয়ে

 জাপানে ভবনের ভেতর দিয়ে এক্সপ্রেসওয়ে

জাপানের ওসাকায় সুউচ্চ ষোলতলা ভবনটির পঞ্চম, ষষ্ট ও সপ্তমতলার মধ্যে দিয়ে ঢুকে গেছে হ্যানশিন এক্সপ্রেসওয়েটি। ভবনটির নাম হচ্ছে গেট টাওয়ার বিল্ডিং। হ্যানশিন এক্সপ্রেসওয়ে হচ্ছে ১৪৯ মাইল দীর্ঘ। এক্সপ্রেসওয়ের এ নেটওয়ার্কটি জাপানের ওসাকা, কোবে এবং কিয়োটো শহরের চারপাশ জুড়ে চলছে। হাইওয়ের সবচেয়ে বিখ্যাত এবং অনন্য বৈশিষ্ট্য হল রাস্তার একটি ছোট অংশ যা ওই অফিস বিল্ডিংয়ের তিনটি তলার মধ্য দিয়ে সরাসরি চলে গেছে।

১৯৮০ এর দশকের শুরুর দিকে ওসাকা শহরের ফুকুশিমা-কু-এর একটি অউন্নত এলাকার পুননির্মাণের সময় এধরণের প্রকল্পটি অনুমোদিত হয়। এরপর হ্যানশিন এক্সপ্রেসওয়ের ওই অংশটি গেট টাওয়ার বিল্ডিংটির ভেতর দিয়ে নিয়ে যাওয়া হয়। কিন্তু তা শুরু করতে পাঁচ বছর অপেক্ষা করতে হয় কারণ ভবনটির মালিকারা এটি করতে রাজি হচ্ছিলেন না। এরপর শহর ও হাইওয়ে পরিকল্পনা আইনে পরিবর্তন করতে হয়। এরপর এমন উদ্ভাবনী চিন্তার মধ্যে দিয়ে ভবনটি না ভেঙ্গে এর একাংশের ভেতর দিয়ে নিয়ে যাওয়া হয় এক্সপ্রেসটি।

গেট টাওয়ার বিল্ডিংটি আসলে জাপান সরকার এবং জমির মালিকদের মধ্যে একটি সমঝোতার ফলাফল। মহাসড়কটি গেট টাওয়ার বিল্ডিংয়ের ভিতরে চলে গেলেও নয়েজ-প্রুফিং দেয়াল এবং মেঝে স্থাপন করায় ভবনের অন্যান্য বাসিন্দাদের জন্যে তা কোনো শব্দ দূষণ সৃষ্টি করে না। এমনকি তাদের কফির কাপগুলি টেবিল জুড়ে ধীরে ধীরে কম্পিত হওয়ার পরিবর্তে স্থির থাকে।  বিল্ডিংয়ের নিচতলায় প্রবেশকারী দর্শনার্থীরা ১ থেকে ৪ নম্বর ফ্লোর এবং তারপর ৮ থেকে ১৬ নম্বর ফ্লোর দিয়ে চিহ্নিত লিফট ব্যবহার করেন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি