ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ইতালিকে হারিয়ে যুব বিশ্বকাপের শিরোপা জিতলো উরুগুয়ে


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১২ জুন, ২০২৩, ০১:০৬ পিএম

ইতালিকে হারিয়ে যুব বিশ্বকাপের শিরোপা জিতলো উরুগুয়ে

 ইতালিকে হারিয়ে যুব বিশ্বকাপের শিরোপা জিতলো উরুগুয়ে

ইতালি-উরুগুয়ের মধ্যে ফাইনাল ম্যাচ দিয়ে আর্জেন্টিনা থেকে পর্দা নামলো অনুর্ধ্ব-২০ ফুটবল বিশ্বকাপের। রোববার দিবাগত রাতে শক্তিশালী ইতালিকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের যুব বিশ^কাপের শিরোপা জিতেছে উরুগুয়ে। এর আগে দুইবার ফাইনাল খেললেও  সোনালী ট্রফিটা ঘরে তুলতে পারেনি সুয়ারেজের উত্তরসূরীরা। তবে তৃতীয়বারের চেষ্টায় শিরোপা খরা কেটেছে দলটির।

তবে দুই ফেভারিট আর্জেন্টিনা ও ব্রাজিলের বিদায়ে অনেকটাই বর্ণহীন হয়ে উঠেছিলো যুব বিশ্বকাপ। প্রথমবারের মতো শিরোপার হাতছানি নিয়ে ফাইনালে মাঠে নেমেছিল ইতালি ও উরুগুয়ে।

আর্জেন্টিনার টোলোসার ডিয়াগো ম্যারাডোনা স্টেডিয়ামে পুরো ম্যাচের নিয়ন্ত্রণ ছিল উরুগুয়ের। বল দখলে এগিয়ে ছিলো ইতালিয়ানরা। পুরো ম্যাচে ইতালির গোলবারে ১৫টি শট নিয়েছে উরুগুইয়ানরা। অন্যদিকে মাত্র তিনটি শট নিয়েই ক্ষান্ত থেকেছে ইতালি, যার একটিও লক্ষ্যে ছিল না।

একের পর এক আক্রমণ চালালেও দক্ষিণ আমেরিকার দলটি গোলের দেখা পাচ্ছিল না । ম্যাচের শুরু থেকেই সমান তালে আক্রমণ চালালেও গোলশূন্য ব্যবধানেই শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে দুই দলই গোলের জন্য মরিয়া হয়ে উঠে। একের পর এক আক্রমণ করেও কোনো দলই মূল্যবান একটি গোলের দেখা পাচ্ছিল না। একপর্যায়ে অতিরিক্ত সময়ে ম্যাচ গড়ানোর শঙ্কাও জেগেছিল। তবে শঙ্কা উড়িয়ে ম্যাচের শেষ দিকে গোল করে ইতালির শিরোপা স্বপ্ন ধূলিসাৎ করেন লুসিয়ানো রদ্রিগেজ। ম্যাচের অন্তিম মুহূর্তে ৮৬তম মিনিটে দলকে সাফল্য এনে দেন ১৯ বছর বয়সী এ ফরোয়ার্ড।

এর পরই আনন্দে ভাসেন গ্যালারির প্রায় ৪০ হাজার দর্শক।  শেষ পর্যন্ত আর ঘুরে দাঁড়াতে পারেনি ইতালি। তাই ১-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে উরুগুয়ে। ফাইনালে উপস্থিত হয়ে বিজয়ীদের শিরোপা তুলে দেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি