ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

দাবানলের ধোঁয়ায় ছেয়ে গেছে ওয়েস্টার্ন কানাডা


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৩ জুন, ২০২৩, ০১:০৬ পিএম

দাবানলের ধোঁয়ায় ছেয়ে গেছে ওয়েস্টার্ন কানাডা

 দাবানলের ধোঁয়ায় ছেয়ে গেছে ওয়েস্টার্ন কানাডা

ভয়াবহ দাবানলে বিপর্যস্ত উত্তর আমেরিকার দেশ কানাডা। চলমান এই দাবানলের কারণে ধোঁয়ায় ঢেকে গেছে ওয়েস্টার্ন কানাডা। এছাড়া আলবার্টা প্রদেশে আবারও দাবানল ছড়িয়ে পড়েছে।

তবে কুইবেক প্রদেশে দাবানল পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। এতে করে বাড়ি-ঘরে ফিরে আসার সুযোগ পাচ্ছেন বহু মানুষ। মঙ্গলবার (১৩ জুন) বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

কুইবেকের দমকলকর্মীরা চলতি মৌসুমের সবচেয়ে খারাপ এই দাবানল কিছুটা নিভিয়ে ফেলতে সক্ষম হওয়ায় বাড়িতে ফেরার পথ উন্মুক্ত হতে চলেছে হাজার হাজার উদ্বাস্তু মানুষের। কানাডার এই দাবানলে ইতোমধ্যেই দেশটির প্রায় ৪৮ লাখ হেক্টর (৪৮ হাজার বর্গ কিলোমিটার) এলাকা পুড়ে গেছে। যা পশ্চিম ইউরোপের দেশ নেদারল্যান্ডসের চেয়েও বড় এলাকা।

গ্রীষ্মকালে কানাডায় দাবানল সাধারণ বিষয়। তবে বর্তমানে যে ধরনের দাবানল দেখা যাচ্ছে এবং মৌসুম শুরুর আগেই এটি শুরু হওয়া একেবারেই নজিরবিহীন। সোমবার কানাডিয়ান ইন্টারএজেন্সি ফরেস্ট ফায়ার সেন্টার জানিয়েছে, বর্তমানে কানাডাজুড়ে প্রায় ৪৪৯টি আগুন জ্বলছে। এর মধ্যে ২১৯টি আগুন নিয়ন্ত্রণের বাইরে।

কানাডার ফেডারেল আবহাওয়াবিদ জেরাল্ড চেং সোমবার সাংবাদিকদের বলেছেন, ‘পশ্চিম কানাডার দিকে তাকালে দেখা যাবে- এটি সম্পূর্ণরূপে ধোঁয়ায় ঢেকে গেছে এবং এই পরিস্থিতি মঙ্গলবার পর্যন্ত অব্যাহত থাকবে। ধোঁয়ার ঝুঁকি খুব বেশি কারণ বাতাস আলবার্টাজুড়ে ধোঁয়ায় আচ্ছন্ন করে ফেলে।

গত সপ্তাহে কানাডার এই প্রদেশটিতে প্রায় ১৫০টি আগুন জ্বলছিল। তবে সোমবার সক্রিয় দাবানলের সংখ্যা প্রায় ১১০টিতে নেমে এসেছে। মূলত এই প্রদেশের দাবানলের ধোঁয়া যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে পৌঁছে গেছে।

রয়টার্স জানায়, আলবার্টা, নোভা স্কটিয়া এবং কুইবেকে প্রায় ৫ হাজার অগ্নিনির্বাপক কর্মী নিয়োজিত রয়েছেন। কানাডার প্রতিরক্ষামন্ত্রী অনিতা সোমবার এক ব্রিফিংয়ে বলেছেন, এডসনে আরও সেনা সদস্য মোতায়েন করা হবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি