ঢাকা, বুধবার, জুলাই ২৪, ২০২৪ | ৯ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত :জরিপ


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৩ জুন, ২০২৩, ০৫:০৬ পিএম

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত :জরিপ

 ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত :জরিপ

প্রায় অর্ধেক মার্কিনী দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আনীত অভিযোগকে সমর্থন করলেও তারা এও বিশ^াস করেন করে এর পিছনে রাজনীতি জড়িত আছে। এবিসি ও ইপসসের এ জরিপ অনুসারে, ৪৭ শতাংশ আমেরিকানরা ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করে।

যদিও প্রায় অর্ধেক আমেরিকান ট্রাম্পের কার্যভার ছাড়ার পরে শ্রেণীবদ্ধ নথিগুলির অপব্যবহার করার অভিযোগে তার বিরুদ্ধে দ্বিতীয় অভিযোগকে সমর্থন করে, তবে অনেকে মনে করেন রাজনৈতিকভাবে এটি করা হচ্ছে।

৩৫ শতাংশ মনে করেন না যে ট্রাম্পকে অভিযুক্ত করা উচিত ছিল। প্রাক্তন রাষ্ট্রপতিকে দ্বিতীয়বার অভিযুক্ত করা উচিত ছিল কিনা তা নিয়ে প্রায় ১৭ শতাংশ  অনিশ্চিত বোধ করছেন। রাজনৈতিক দলগুলির মধ্যে, ৮৬ শতাংশ ডেমোক্রেট এবং ৪৫ শতাংশ স্বতন্ত্র বলেছেন যে তারা অভিযুক্তকে সমর্থন করেছেন, আর ৬৭ শতাংশ রিপাবলিকান ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগের সাথে একমত নন।

অভিযোগে বলা হয়েছে ট্রাম্প ‘হোয়াইট হাউসে রাখা কার্ডবোর্ডের বাক্সে সংবাদপত্র, প্রেস ক্লিপিংস, চিঠি, নোট, কার্ড, ছবি, অফিসিয়াল নথি এবং অন্যান্য উপকরণ সংগ্রহ করেছিলেন।’ ট্রাম্প ২০২১ সালে দুবার অন্যদের কাছে শ্রেণীবদ্ধ নথি দেখিয়েছিলেন।

৩৭ শতাংশ অবশ্য মনে করেন ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগের পিছনে কোনো রাজনীতি আছে। ১৬ শতাংশ জানেন না বলেছেন। প্রায় ৪২ শতাংশ বিশ্বাস করেন যে অভিযোগগুলি অত্যন্ত গুরুতর, ২৮ শতাংশ মনে করেন না প্রাক্তন রাষ্ট্রপতির বিরুদ্ধে অভিযোগগুলিকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত।
জরিপে ৪৬ শতাংশ মনে করেন যে অভিযোগের প্রেক্ষিতে, ট্রাম্পের রাষ্ট্রপতির জন্য তার ২০২৪ সালের প্রচারণা বন্ধ করা উচিত। কিছু উদ্বেগ থাকা সত্ত্বেও, ৩৮ শতাংশ বিশ্বাস করে যে তার প্রচার চালিয়ে যাওয়া উচিত, ১৬ শতাংশ কোনো মন্তব্য করেননি।

জরিপটি আরও প্রকাশ করেছে যে ২০২৪ এর প্রতিদ্বন্দ্বী ট্রাম্প এবং রাষ্ট্রপতি জো বাইডেন উভয়েরই ভোটারদের মধ্যে ৩১ শতাংশের অনুকূল রেটিং রয়েছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি