ঢাকা, শুক্রবার, জুলাই ১৯, ২০২৪ | ৪ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ইউক্রেনের পাল্টা হামলায় রাশিয়ার শীর্ষ কমান্ডার নিহত


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৪ জুন, ২০২৩, ০১:০৬ পিএম

ইউক্রেনের পাল্টা হামলায় রাশিয়ার শীর্ষ কমান্ডার নিহত

 ইউক্রেনের পাল্টা হামলায় রাশিয়ার শীর্ষ কমান্ডার নিহত

উক্রেনের জাপোরঝিয়া অঞ্চলের রণাঙ্গনে ইউক্রেনীয় বাহিনীর ক্ষেপনাস্ত্রের আঘাতে নিহত হন তিনি। তার নাম মেজর জেনারেল সেরগেই গরিয়াচেভ (৫২)। তিনি ছিলেন রাশিয়ার ৩৫তম আর্মির স্টাফ প্রধান। ইউক্রেনে রুশ সমর্থিত প্রশাসনের একজন কর্মকর্তা মঙ্গলবার একথা জানান।

জাপোরঝিয়া অঞ্চলের দক্ষিণাঞ্চলে রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে মস্কোর স্থাপিত কর্মকর্তা ভøাদিমির রগোভ বলেছেন, সোমবার জাপোরঝিয়া অঞ্চলের রণাঙ্গনে যুদ্ধের সময় ইউক্রেনীয় সেনাদের হামলায় সেরগেই গরিয়াচেভ নিহত হন। এ যুদ্ধে ইউক্রেনের বাহিনী কিছুটা এলাকা পুণর্দখল করেছে। তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে মেজর জেনারেল সেরগেই গরিয়াচেভের মৃত্যুর খবর সম্পর্কে নিশ্চিত করেনি।

অনেক তারকাধারী সেনাকর্মকর্তা হলেন সেরগেই গরিয়াচেভ। তিনি দ্বিতীয় চেচেন যুদ্ধে অংশ নিয়েছিলেন। সে সময় তিনি একটি ট্যাংক ব্রিগেডের কমান্ডার ছিলেন। তাজিকিস্তানে রাশিয়ার সামরিক ঘাঁটির প্রধানের দায়িত্বও পান করেন গরিয়াচেভ। তিনি মলদোভার বিচ্ছিন্ন রুশ অঞ্চল ট্রান্সডনিয়েস্ট্রিয়ার যুদ্ধে রুশ বাহিনীর নেতৃত্ব দেন। সেরগেই গরিয়াচেভের মৃত্যুর বিষয় নিশ্চিত হলে তিনিই হবেন ইউক্রেন যুদ্ধে নিহত রাশিয়ার সর্বোচ্চ সেনা কর্মকর্তা।

রগোভ মঙ্গলবার টেলিগ্রাম ম্যাসেজিং অ্যাপে লিখেছেন, সেনাবাহিনী তার সবচাইতে উজ্জ্বল ও সুদক্ষ এক সেনা কমান্ডারকে হারিয়েছে। তিনি ছিলেন পেশাগত ও ব্যক্তিগতভাবে অসীম সাহসের অধিকারী কর্মকর্তা। আমি তার পরিবার ও বন্ধুদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা


 এনবিএস/ওডে/সি