ঢাকা, সোমবার, জুলাই ২২, ২০২৪ | ৭ শ্রাবণ ১৪৩১
Logo
logo

ভারতের মণিপুরে নতুন করে সহিংসতায় নিহত ৯, আহত ১০


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৪ জুন, ২০২৩, ০৭:০৬ পিএম

ভারতের মণিপুরে নতুন করে সহিংসতায় নিহত ৯, আহত ১০

 ভারতের মণিপুরে নতুন করে সহিংসতায় নিহত ৯, আহত ১০

 মঙ্গলবার রাতে এই হতাহতের ঘটনা ঘটেছে রাজধানী ইম্ফলের পূর্বদিকের জেলা কাংপোককির আগিজেং গ্রামে। মণিপুর পুলিশ বুধবার জানিয়েছে, সশস্ত্র দুটি গ্রুপের মধ্যে সংঘর্ষের কারণে এই হতাহতের ঘটনা ঘটেছে।

 নিরাপত্তাবাহিনী হামলাকারীদের মোকাবিলা করতে অকুস্থলে গেলে এই সংঘর্ষ শুরু হয়। পূর্ব ইম্ফলের পুলিশ সুপারিন্টেন্ডেন্টকে শিবাকান্তা সিং বলেছেন, আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

তিনি বলেন, অঞ্চলটি নিরাপত্তার দায়িত্বে রয়েছে আসাম রাইফেলস। সেখানেই নতুনভাবে এই হতাহতের ঘটনা ঘটেছে। তবে বর্তমানে অঞ্চলটির পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, কুকিদের সঙ্গে সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১১৫ জন নিহত এবং ৫০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। মেইতিসদের সঙ্গে সংঘর্ষ অব্যাহত আছে। এই সংঘর্ষ শুরু হয়েছে ৩ মে থেকে।

মেইতিসদের তফসিলি উপজাতি মর্যাদা দেওয়ার জন্য আদালতের আদেশের বিরুদ্ধে প্রতিবাদের সময় সহিংসতার সূত্রপাত হয়েছিল। কম সময়ের মধ্যে সহিংসতা দ্রুত রাজ্যকে গ্রাস করে। কর্তৃপক্ষ কারফিউ জারি করে এবং ইন্টারনেট স্থগিত করে। ধ্বংসাত্মক সংঘর্ষের মধ্যে রাজ্যে অতিরিক্ত নিরাপত্তা বাহিনী পাঠানো হলেও তাতে উত্তেজনা বিন্দুমাত্র কমেনি।

রাজ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য কেন্দ্রীয় সরকার গঠিত শান্তি কমিটির অংশ হতে সোমবার যুদ্ধরত মেইতিস এবং কুকি সম্প্রদায়ের বিশিষ্ট নাগরিক সমাজের সংগঠনগুলো অস্বীকার করেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গত ১ জুন রাজ্যটিকে শান্ত করতে এই শান্তি কমিটি গঠন করেছেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি