ঢাকা, রবিবার, জুলাই ২১, ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১
Logo
logo

তেহরান-কারাকাস বাণিজ্য বেড়ে দাঁড়াবে ২ হাজার কোটি ডলারে


এনবিএস ওয়েবডেস্ক   প্রকাশিত:  ১৪ জুন, ২০২৩, ০৭:০৬ পিএম

তেহরান-কারাকাস বাণিজ্য বেড়ে দাঁড়াবে ২ হাজার কোটি ডলারে

 তেহরান-কারাকাস বাণিজ্য বেড়ে দাঁড়াবে ২ হাজার কোটি ডলারে

 ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং ভেনিজুয়েলা ১৯টি সহযোগিতা চুক্তি সই করেছে। এসব চুক্তির ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ বেড়ে দাঁড়াবে দুই হাজার কোটি ডলারে।ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি লাতিন আমেরিকা সফরের প্রথম দেশ হিসেবে ভেনিজুয়েলায় পৌঁছানোর একদিনের মধ্যেই এসব চুক্তি সই হলো। এ দফায় প্রেসিডেন্ট রায়িসি লাতিন আমেরিকার তিনটি দেশ সফর করবেন।

গতকাল (সোমবার) এ সমস্ত সহযোগিতা চুক্তি সইয়ের পর ইরান এবং ভেনিজুয়েলার প্রেসিডেন্ট রাজধানী কারাকাসে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন। এর আগে দুই নেতা বৈঠক করেন।

সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি বলেন, “দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে আমরা সিদ্ধান্ত নিয়েছি। যেসব চুক্তি সই হয়েছে তার আওতায় দুই দেশের মধ্যে প্রাথমিক পর্যায়ে এক হাজার কোটি ডলারের বাণিজ্য সম্পন্ন করা যাবে। পরে তা বাড়িয়ে দুই হাজার কোটি ডলারে নেয়া সম্ভব হবে।”

ইরানি প্রেসিডেন্ট বলেন- অভিন্ন স্বার্থ, অবস্থান এবং শত্রুর ভূমিকা, ইরান ও ভেনিজুয়েলার মধ্যে সহযোগিতা গভীর করতে সাহায্য করেছে এবং এটি এখন কৌশলগত সম্পর্কে পরিণত হয়েছে। ইরান এবং ভেনিজুয়েলার মধ্যে যে চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে তার আওতায় পেট্রোকেমিক্যাল-সহ তেল খাতে সার্বিক সহযোগিতা প্রতিষ্ঠিত হবে। মূলত দুটি দেশের মধ্যে বাণিজ্য বাড়ানোর লক্ষ্যেই এসব চুক্তি করা হয়েছে। এছাড়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, জ্বালানি, ইন্স্যুরেন্স, সামুদ্রিক যান চলাচল, উচ্চ শিক্ষা, কৃষি ও সংস্কৃতি এবং খনি খাতে সহযোগিতা বাড়ানো অন্যতম লক্ষ্য। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা


 এনবিএস/ওডে/সি